• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শনির দিনের দৈর্ঘ্যের হিসাব পেলেন বিজ্ঞানীরা


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক জানুয়ারি ২১, ২০১৯, ০২:৪৪ পিএম
শনির দিনের দৈর্ঘ্যের হিসাব পেলেন বিজ্ঞানীরা

ঢাকা : শনি গ্রহে কত ঘণ্টায় এক দিন, তা নিয়ে অনেক দিন ধরেই ধন্দের মধ্যে ছিলেন মহাকাশ বিজ্ঞানীরা। অবশেষে এ বিষয়ে একটি সিদ্ধান্তে পৌঁছেছেন তারা। গ্রহটিতে পাঠানো নাসার মহাকাশযান ক্যাসিনির পাঠানো তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, সাড়ে ১০ ঘণ্টায় এক দিন হয় গ্রহটিতে। এ তথ্য নিশ্চিত হওয়ার ফলে মহাকাশের আরো অনেক রহস্যের সমাধান মিলবে বলে ধারণা করা হচ্ছে।

ক্যাসিনি মিশন বর্তমানে বাতিল হিসেবে ধরা হলেও এর থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে ক্যালিফোর্নিয়ার সান্তাক্রুজ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা দেখিয়েছেন পৃথিবীর ২৯ বছর মিলিয়ে শনি গ্রহে এক বছর হয়। সে হিসেবে এক দিনে হয় দশ ঘণ্টা ৩৩ মিনিট ৩৮ সেকেন্ড।

এত দিন পর্যন্ত এ তথ্য জানা যায়নি। এর কারণ এটা শনির বলয়ের মধ্যে লুকিয়ে ছিল। ক্রিস্টোফার মাঙ্কোভিচ নামক একজন জ্যোতির্বিদ্যা ও অ্যাস্ট্রোফিজিক্সের গ্র্যাজুয়েট প্রথম এই বলয়ের ‘ওয়েভ প্যাটার্ন’ বিশ্লেষণ করেন।

তার বিশ্লেষণে দেখা যায়, গ্রহের মধ্যকার কম্পনে ওই বলয় সাড়া দেয়। ভূমিকম্প মাপার জন্য যে সিসমোগ্রাফ যন্ত্র ব্যবহার করা হয় তা ব্যবহার করেই এই তথ্য বিশ্লেষণ করা হয়েছে।

এই গবেষণার তথ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নালে প্রকাশিত হয়েছে। সেখানে দেখানো হয়েছে কীভাবে শনির ভেতরের কাঠামো তার বাইরের বলয়কে প্রভাবিত করে। আর তা থেকেই বলয়ের চলন দেখে ভেতরের দিনরাত্রির হিসাব করেছেন এ গবেষক।

বৃহস্পতি বা পৃথিবীর মতো মধ্যাকর্ষণ শক্তিযুক্ত গ্রহের থেকে শনি একেবারেই আলাদা। এর বলয় অক্ষরেখার সঙ্গে সুন্দর ভারসাম্যে অবস্থান করে। বলয় সংক্রান্ত এই আবিষ্কারকে যুগান্তকারী হিসেবে বিবেচনা করা হচ্ছে।

ক্যাসিনি প্রকল্পের অপর বিজ্ঞানী লিন্ডা স্পিলকার জানান, গবেষকরা বলয়ের মাধ্যমে শনির ভেতরের এবং এর দিনরাতের হিসাব নির্ধারণ করে ফেলেছেন। আর এটা খুবই ঠিকঠাকভাবে করা হিসেব ও গবেষণা।

উল্লেখ্য যে, ক্যাসিনি মহাকাশযান ১৩ বছর ধরে মহাকাশে বিচরণ করেছে। তবে জ্বালানি শেষ হয়ে যাওয়ায় ২০১৭ সালের ১৫ সেপ্টেম্বর শনির আকাশে আছড়ে পড়ে মহাকাশযানটি ধ্বংস হয়ে যায়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!