• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

শপথ করে এসেছি, কর্তৃপক্ষের বৈধ আদেশ মানতে বাধ্য থাকিবো


ফাহাদ মোহাম্মদ সেপ্টেম্বর ৪, ২০১৮, ০৩:১৭ পিএম
শপথ করে এসেছি, কর্তৃপক্ষের বৈধ আদেশ মানতে বাধ্য থাকিবো

পুলিশ সার্জেন্ট ফাহাদ মোহাম্মদ

কিছু সংখ্যক পুলিশ সদস্য আছে যাদের জন্য প্রতিদিন একটা না একটা বিভ্ররতকর অবস্থার মধ্যে পরতে হয়। আর এই অবস্থার সব থেকে বেশি মুখামুখি হতে হয় মাট পর্যায়ে কাজ করা পুলিশ সদস্যদের।

আমি একজন বাইক চালককে হেলমেটের জন্য মামলা দিতে গেলাম। ঠিক তখন একজন পুলিশ সদস্য হেলমেট ছাড়া পাশ দিয়ে যায়। আর পাবলিক যখন বলে উনাকে মামলা দেন না কেন? আইন সবার জন্য সমান। তখন আর কাজ করতে মন চায় না। উক্ত পুলিশ সদস্যদের যদি পোশাকের প্রতি সামান্যতম সম্মানবোধ থাকতো তাহলে যথাযথভাবে আইন মেনে গাড়ি চালাতো। এদের সংখ্যা খুব কম।

সরকারি গাড়ি চালানোর পুর্ব শর্ত হচ্ছে লাইসেন্স থাকা। তাই সরকারি গাড়ি যারা চালায় তাদের সবার লাইসেন্স আছে। ইমার্জেন্সি ক্ষেত্রে পুলিশ, ফায়ারসার্ভিস ও এম্বুলেন্স উল্টোদিকে যেতে পারে। কিন্তু লাশবাহী গাড়ি না। তাই একজন সাধারণ মানুষের উলটোপথে গাড়ি চালানো আরর ইমার্জেন্সি সার্ভিসের উল্টোদিকে গাড়ি চালানো এক না।

পুলিশ হেডকোয়াটার্সের নির্দেশনা সবাইকে পড়ে দেখার অনুরোধ রইলো। আমি যেহেতু শপথ করে এসেছি যে পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষের বৈধ আদেশ মানতে বাধ্য থাকিবো তাই আমি এসব মেনে চলি। আমি একটা ভালো কাজ করলে পুলিশ বাহিনীর ভালো কাজ। তেমনি আমি যদি খারাপ কাজ করি তাহলে সবাই পুলিশ বাহিনীকে নিয়ে বাজে কথা বলবে। আমার কারণে বাহিনীর অন্য সদস্যরা গালি শুনুক আমি অবশ্যই চাইবো না।

তাই পুলিশ সদস্য হিসেবে আমার অন্যতম দায়িত্ব পুলিশ বাহিনীর সম্মান রক্ষা করা। আর তার জন্য অবশ্যই প্রচলিত আইন মেনে জন সাধারণের শ্রদ্ধা অর্জন করা।

লেখক-ফাহাদ মোহাম্মদ, ট্রাফিক সার্জেন্ট, বাংলাদেশ পুলিশ।


সোনালীনিউজ/ঢাকা/আকন

*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব ভাবনার প্রতিফলন। সোনালীনিউজ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে লেখকের এই মতামতের অমিল থাকাটা স্বাভাবিক। তাই এখানে প্রকাশিত লেখার জন্য সোনালীনিউজ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না। এর দায় সম্পূর্ণই লেখকের।

Wordbridge School
Link copied!