• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

শপথ নিলে দল থেকে বহিষ্কার হবেন মনসুর-মোকাব্বির


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৮, ২০১৯, ০৯:৩২ পিএম
শপথ নিলে দল থেকে বহিষ্কার হবেন মনসুর-মোকাব্বির

ঢাকা: দল ও জোটের সিদ্ধান্ত অমান্য করে সংসদ সদস্য হিসেবে শপথ নিলে দল থেকে বহিষ্কার করা হবে মৌলভীবাজার-২ আসন থেকে ধানের শীষ প্রতীকে নির্বাচিত সুলতান মোহাম্মদ মনসুর ও সিলেট-২ আসন থেকে উদীয়মান সূর্য প্রতীকে নির্বাচিত মোকাব্বির খানকে।

গণফোরামের একাধিক নেতা এ তথ্য জানিয়েছেন।

গণফোরাম সূত্রে জানা যায়, দলের সভাপতি ড. কামাল হোসেন প্রথম অবস্থায় নির্বাচিত দুই এমপির শপথ নেয়া ও সংসদে যোগ দেয়ার ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্তের পক্ষে থাকলেও এখন তিনি অবস্থান পরিবর্তন করেছেন। গণফোরামের অধিকাংশ কেন্দ্রীয় নেতা সংসদে যোগ না দেয়ার পক্ষ নেয়ায় ড. কামাল হোসেনও এখন চাচ্ছেন না, ঐক্যফ্রন্ট ভেঙে দুজন সদস্য সংসদে যোগ দেন।

সূত্র জানায়, রোববার (২৭ জানুযারি) সুলতান মোহাম্মদ মনসুর ও মোকাব্বির খান সংসদে যোগ দেয়ার বিষয়ে কথা বলেন। এরপর সিঙ্গাপুরে অবস্থান করা ড. কামাল হোসেনকে বিষয়টি টেলিফোনে জানানো হলে তিনি সঙ্গে সঙ্গে দলের কার্যকরী সভাপতি সুব্রত চৌধুরীকে বলেন, ওদের বহিষ্কার করে দাও। তবে সুব্রত চৌধুরী ড. কামালকে বলেন, এখনই এ ধরণের সিদ্ধান্ত না নিয়ে তাদের আরও বোঝাতে হবে। দলীয় সিদ্ধান্ত শেষ পর্যন্ত অমান্য করে তারা যদি সংসদে শপথ নিতে যায় তাহলেই তাদের বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হবে।

জানতে চাইলে, গণফোরামের কার্যকরী সভাপতি সুব্রত চৌধুরী সোমবার (২৮ জানুয়ারি) সন্ধ্যায় বলেন, আমি টেলিফোনে আমাদের দলের সভাপতি ড. কামাল হোসেনকে জানিয়েছি। তিনি আমাকে সাংগঠনিক ব্যবস্থা নিতে বলেছেন। তবে যেহেতু তিনি মঙ্গলবার (২৯ জানুয়ারি) দেশে ফিরবেন সেহেতু আমি ব্যবস্থা নেইনি।

তবে তারা (দুই সংসদ সদস্য) যদি দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে শপথ নেয়ার সিদ্ধান্তে অটল থাকেন তাহলে অবশ্যই তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে। ‘আমি গণফোরামের কেউ না’, সুলতান মনসুরের এমন বক্তব্যের বিষয়ে সুব্রত চৌধুরী বলেন, তিনি তো গণফোরামে যোগ দিয়ে দলীয় চিঠি নিয়ে নির্বাচন করেছেন। এখন যদি জাতীয় বেঈমান হতে চান তাহলে আমরা আমাদের করণীয় যা তা করবো।

এদিকে সোমবার (২৮ জানুয়ারি) গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেন, একটি অবাধ সুষ্ঠু গ্রহণযোগ্য অংশগ্রহণমূলক নির্বাচন তথা জনগণের ভোটের অধিকার আদায়ের লক্ষ্যে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়েছিল। জাতীয় ঐক্যফ্রন্টের ঐক্য অটুট আছে। গণফোরাম তথা জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচিত কোনো কোনো সংসদ সদস্য সংসদে যোগদান করছেন, এ ধরণের সংবাদ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। যা অসত্য ও ভিত্তিহীন। সংসদে যোগ দেয়ার বিষয়ে গণফোরাম বা ফ্রন্টে কোনো সিদ্ধান্ত হয়নি।

দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে সংসদ সদস্য হিসেবে শপথ নিলে দল থেকে বহিষ্কারের সিদ্ধান্ত আসতে পারে, এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচিত গণফোরামের নেতা (সাবেক আওয়ামী লীগ নেতা) সুলতান মোহাম্মদ মনসুর বলেন, কে কি বলল তাতে আমার কিছু আসে যায় না। আমার কথা আমি বলে দিয়েছি।

গণফোরামের এক শীর্ষ পর্যায়ের নেতার বক্তব্যের বরাত দিয়ে আরেক প্রশ্নের জবাবে মনসুর বলেন, ওর কথায় কি আমি রাজনীতি করি নাকি? এসব আমি ভাবছি না।
একই বিষয়ে সিলেট-২ আসন থেকে গণফোরামের নির্বাচিত মোকাব্বির খান জাগরণকে বলেন, আমি বলেছিলাম, ব্যক্তিগতভাবে আমি সংসদে যাওয়ার ব্যাপারে ইতিবাচক ধারণা রাখি। যেটা আমার নেতা ড. কামাল হোসেনও এর আগে গণমাধ্যমে বলেছেন। তবে দলীয়ভাবে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। আমি যেহেতু গণফোরাম করি, সেহেতু ড. কামাল হোসেন যে সিদ্ধান্ত দেবেন আমি সেটাই মেনে নেব।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!