• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শরণখোলায় জেলেদের চাল বিতরণে অনিয়ম


শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি নভেম্বর ১, ২০১৮, ০৪:৪০ পিএম
শরণখোলায় জেলেদের চাল বিতরণে অনিয়ম

বাগেরহাট: জেলার শরণখোলায় জেলেদের মাঝে সরকারি খাদ্য সহায়তার চাল বিতরণে কম দেয়ার অভিযোগ উঠেছে। দেশের মা ইলিশ রক্ষা ও উৎপাদন বৃদ্ধির জন্য গত (৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর) পর্যন্ত। দীর্ঘ ২২ দিন উপকুলীয় নদ-নদীতে মাছ আহরণ বন্ধের নির্দেশ দেয় সরকার। এ জন্য খাদ্য সহায়তা হিসেবে প্রতি জন জেলের অনুকূলে ২০ কেজি করে চাল বরাদ্দ দেয়া হয়। কিন্তু অবরোধের ৪ সপ্তাহ পর শরণখোলা উপজেলার ২২৮৫ জন জেলেদের মাঝে চাল বিতরণ শুরু করা হয়।

এর মধ্যে উপজেলার রায়েন্দা ইউনিয়নের ৬২০ জন তালিকাভুক্ত জেলেদের জনপ্রতি ২০ কেজি চাল দেয়ার পরিবর্তে ৫/৬ কেজি করে কম দেন সংশ্লিষ্টরা।

রায়েন্দা বাজারের কর্মকার পট্টি এলাকার জেলে হিরা হাওলাদার বলেন, সঠিক সময় অবরোধের চাল পাননি। ৪ সপ্তাহ পর পেলেও ২০ কেজির স্থলে পেয়েছেন মাত্র ১৫ কেজি। এছাড়া এ নিয়ে প্রতিবাদ করে কোনো লাভ হয় না। উল্টো হয়রানী হওয়ার ভয় থাকে। তাই কোনো প্রতিবাদ করেননি তিনি।

তবে রায়েন্দা ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. জালাল আহমেদ রুমী বলেন, তালিকাকৃত জেলেদের চেয়ে ৬০ জন জেলের নাম কম আসায় চাল দেয়ার ক্ষেত্রে সমন্বয় করতে গিয়ে জনপ্রতি ৪/৫ কেজি করে কম দেয়া হয়েছে।

অপরদিকে, চাল বিতরণের তদারকী কর্মকর্তা (ট্যাক অফিসার) ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. আব্দুল হাই বলেন, চাল বিতরণের বিষয়টি তাকে অবহিত করা হয়নি। তাই কম দেয়ার বিষয়টি তার জানা নেই।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বিনয় কুমার রায় বলেন, তালিকায় যাদের নাম রয়েছে তাদের প্রত্যেককে ২০ কেজি করে চাল দেয়ার সরকারি নির্দেশনা রয়েছে। নির্দেশনা ভঙ্গ করে কেউ এর ব্যাত্তয় ঘটাতে পারবে না।

এ ব্যাপারে উপজেলা সদর রায়েন্দা ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের আহ্বায়ক মো. আসাদুজ্জামান মিলনের মুঠোফোনে বার বার যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

তবে, উপজেলা খাদ্য কর্মকর্তা দেবদুত রায় বলেন, সরকারি নিয়ম অনুযায়ী জেলেদের চাল সঠিকভাবে সকল ইউপি চেয়ারম্যানদের নিকট বুঝিয়ে দেয়া হয়েছে। কোনো জেলে চাল কম পেয়ে থাকলে সে দ্বায়ভার তার নয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস জানান, জেলেদের নামে সরকারি বরাদ্দকৃত চাল কম দেয়ার কোনো নির্দেশনা নেই। তবে কম দেয়ার বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!