• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

শরণার্থীদের ফিলিপাইনে আশ্রয় দিতে চান দুতের্তে


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৭, ২০১৬, ০৫:৩৪ পিএম
শরণার্থীদের ফিলিপাইনে আশ্রয় দিতে চান দুতের্তে

নির্বাচিত হওয়ার পর থেকেই গালিগালাজ আর চরমপন্থী কথাবার্তা বলে বিভিন্ন বিতর্কের সৃষ্টি করেছিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। এজন্য বেশ সমালোচিতও হয়েছেন তিনি। তবে এবার সব সমালোচনার রেশ কাটিয়ে শরণার্থীদের নিজ দেশে আশ্রয় দেয়ার কথা জানিয়েছেন দুতের্তে।

এমন এক সময়ে তিনি এই কথা জানালেন যখন পশ্চিমা বিশ্বের ধনী দেশগুলো শরণার্থীদের জন্য নিজেদের সীমান্ত বন্ধ করে দিচ্ছে। আল জাজিরাকে দুতের্তে জানান, পশ্চিমারা শরণার্থীদের সাহায্য করতে ব্যর্থ হওয়ার কারণেই তিনি তার ১০ কোটি জনসংখ্যা অধ্যুষিত দরিদ্র দেশটিতে তাদের স্বাগত জানানোর সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি বলেন, ‘আমি বলি, তাদেরকে আমাদের কাছে পাঠিয়ে দিন। আমরা তাদের গ্রহণ করবো। আমরা তাদের সবাইকে গ্রহণ করবো। কারণ তারা মানুষ।’

শরণার্থী ইস্যু কিভাবে মোকাবেলা করবেন তার কোনো ব্যাখ্যা না দিয়ে দুতের্তে বলেন, ‘তারা যেকোনো সময় এখানে আসতে পারে। দেশ কানায় কানায় পূর্ণ না হওয়া পর্যন্ত আমরা তাদের স্বাগত জানাবো।’ পশ্চিমা দেশগুলোকে মানবাধিকারের ব্যাপারে খুব অগ্রগণ্য দেখা যায়, কিন্তু তারা তাদের অবস্থান এখন পরিবর্তন করে ফেলেছে বলেও মন্তব্য করেন তিনি।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ফিলিপাইনে মাদক নির্মূলে মাদক ব্যবসায়ীদের হত্যা করে ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্রের সমালোচনার মুখে পড়েছিলেন দুতের্তে।  ৩০ জুন তিনি ক্ষমতা গ্রহণের পর থেকে এ পর্যন্ত সাড়ে তিন হাজারের বেশি মাদক ব্যবসায়ীকে হত্যা করা হয়েছে দেশটিতে।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!