• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
চলছে দ্বিতীয় দিনের সাক্ষাৎকার

শর্ত মানলে মিয়ানমারে যাবে রোহিঙ্গারা (ভিডিও)


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২১, ২০১৯, ০৩:৩২ পিএম
শর্ত মানলে মিয়ানমারে যাবে রোহিঙ্গারা (ভিডিও)

ঢাকা: বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গা নেতারা দাবি করেছেন, জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রস্তাবিত শর্ত মানলে মিয়ানমারে রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যাবে। রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য যেসব শর্ত বাংলাদেশ সরকার উত্থাপন করেছে মিয়ানমার সেগুলো অগ্রাহ্য করে বিশ্বাস ভঙ্গ করেছে বলেও অভিযোগ করেছেন তারা।

বুধবার (২১ আগস্ট) মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য তালিকায় নাম থাকা রোহিঙ্গাদের সাক্ষাৎকার নেওয়ার দ্বিতীয় দিনে সকালে সাক্ষাৎকার নেওয়ার জন্য ইউএনএইচসিআরের প্রতিনিধি দল উপস্থিত হন। আর এতে উপস্থিতির হার বেশ লক্ষ্য করা গেছে। 

এর আগে মঙ্গলবার (২০ আগস্ট) টেকনাফের শালবাগান ২৬ সিআইসি ক্যাম্পে শতাধিক পরিবারের মতামত নেওয়া হয়। তখন ইউএনএইচসিআর এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের কর্মকর্তারা তাদের সঙ্গে কথা বলেন। তবে, নিরাপদ পরিবেশ নিশ্চিত না হলে মিয়ানমার ফিরতে রাজি নয় বলে জানায় বেশিরভাগ পরিবার।

এদিকে, রোহিঙ্গা নেতা হামিদ হোসেন ও মোঃ ইলিয়াছ দাবি করেন, প্রত্যাবাসনের নামে ৪৫টি ক্যাম্পে বন্দি করে রোহিঙ্গাদের ফের অমানবিক নির্যাতনের পাঁয়তারা করছে মিয়ানমার সরকার। তাদের হারানো ১৯৮টি পাড়া-মহল্লায় পুনর্বাসন, সহায় সম্পদ ফেরত ও নাগরিকত্বের দাবি না মানা পর্যন্ত কোনো রোহিঙ্গাই মিয়ানমারে ফিরে যাবে না বলেও জানান তারা।

বিষয়টি নিয়ে শরণার্থী ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (অতিরিক্ত সচিব) আবুল কালাম জানান, এই পরিস্থিতিতে কেবল স্বেচ্ছায় যেতে চাইলেই রোহিঙ্গাদের প্রত্যাবাসন করা হবে।  সকল সমস্যা কাটিয়ে রোহিঙ্গারা তাদের নিজ দেশ মিয়ানমারে ফিরে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

ভিডিও 

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!