• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শর্তসাপেক্ষে কাতালান নেতা পুজদেমনের মুক্তি


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ৬, ২০১৭, ১২:৩৯ পিএম
শর্তসাপেক্ষে কাতালান নেতা পুজদেমনের মুক্তি

ঢাকা: কাতালোনিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন এবং তার চার মন্ত্রীকে শর্তসাপেক্ষে মুক্ত দিয়েছে বেলজিয়ামের এক বিচারপতি। সোমবার (৬ নভেম্বর) বেলজিয়ামের প্রসিকিউটররা জানিয়েছেন, আগামী ১৫ দিনের মধ্যে তাদের আদালতে হাজিরা দিতে হবে বলে। 

দেশদ্রোহ এবং সরকারি সম্পদের অপব্যবহারের অভিযোগে স্পেনের উচ্চ আদালত ইউরোপীয় গ্রেপ্তারি পরোয়ানা জারি করার পর রোববার বেলজিয়াম পুলিশের কাছে আত্মসমর্পণ করেন পুজদেমন এবং তার চার সাবেক মন্ত্রী। আদালতের অনুমিত ছাড়া তাদের বেলজিয়াম ত্যাগেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

প্রসিকিউটরদের এক বিবৃতিতে বলা হয়েছে, পুজদেমন, তার সাবেক সরকারের সাবেক কৃষিমন্ত্রী মেরিটশেল সেরেট, সাবেক স্বাস্থ্যমন্ত্রী অ্যান্টনি কোমিন, সাবেক সংস্কৃতিমন্ত্রী লুইস পুইজ এবং সাবেক শিক্ষামন্ত্রী ক্লারা পোনসেটকে ১৫ দিনের মধ্যে কাউন্সিল চেম্বারে হাজির হতে বলা হয়েছে।

এই পাঁচ আসামীর বিরুদ্ধে বিদ্রোহ, দেশদ্রোহিতা, সরকার তহবিলের অপব্যবহার, আইন অমান্য, এবং বিশ্বাসভঙ্গের অভিযোগ আনা হয়েছে।

সোমবার সকালের মধ্যে একজন তদন্তকারী বিচারক সিদ্ধান্ত নেবেন যে স্পেনের একজন বিচারকের জারি করা ইউরোপীয় গ্রেপ্তারি পরোয়ানা তিনি কার্যকর করবেন কি না। বিচারক তাদের গ্রেপ্তার করার সিদ্ধান্ত নিলে ৬০ দিনের মধ্যে তাদের স্পেনে পাঠিয়ে দেবে বেলজিয়াম।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!