• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ডিসেম্বর ১৪, ২০১৯, ১০:৪১ পিএম
শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ

চাঁপাইনবাবগঞ্জ : যথাযোগ্য মর্যাদায় জাতীর শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে চাঁপাইনবাবগঞ্জের একমাত্র বেসরকারী কৃষি বিশ্ববিদ্যালয় এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়- ইবিএইউবি। দিবসটি পালনে নানা কর্মসূচী গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয়টি।

এদিন সকাল সাড়ে ১০টায় চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সামনে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের সম্মুখ চত্ত্বর থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসানের নেতৃত্বে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি পৌর এলাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার রেহাইচরে অবস্থিত বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের শাহাদতস্থলে নির্মিত স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে।

এর আগে সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ব্যবস্থাপনায় বিশ্ববিদ্যালয় মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের প্রধান এসএম শহীদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ড. মো. শামীমুল হাসান। শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. সোহেল আল বেরুনী। 

এ সময় আলোচনা সভায় শহীদদের আত্মত্যাগকে বাঁচিয়ে রাখার উদ্দেশ্যে প্রতিটি শিক্ষার্থীকে জাতির এই শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা ও দেশপ্রেম নিয়ে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ১৯৭১ সালে আজকের এই দিনে মহান মুক্তিযুদ্ধের বিজয়ের প্রাক্কালে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসররা জাতির শ্রেষ্ঠ সন্তানদেরকে হত্যা করেছিল বটে কিন্তু তাদের স¦প্নকে মুছে ফেলতে পারেনি। আর তাই আমরা আমাদের কর্মের মাধ্যমে শহীদদের স্বপ্নকে বাঁচিয়ে রাখব। 

র‌্যালি ও আলোচনা সভায় এ সময় অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ডীন ড. মো. দেলোয়ার হোসেন, ব্যবসায় অনুষদের প্রধান ড. মোস্তফা মাহমুদ হাসান, পরীক্ষা নিয়ন্ত্রক মো. শাহরিয়ার কবিরসহ সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। 

এর আগে আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন তেলওয়াত ও গীতা পাঠ করা হয় এবং ১৯৭১ সলের ১৪ই ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। 

এসজেডি/এএস

Wordbridge School
Link copied!