• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শহীদ মিনারে অধ্যাপক অজয় রায়কে শেষ শ্রদ্ধা


নিজস্ব প্রতিবেদক     ডিসেম্বর ১০, ২০১৯, ১২:১৬ পিএম
শহীদ মিনারে অধ্যাপক অজয় রায়কে শেষ শ্রদ্ধা

ঢাকা : শহীদ মিনারে নিয়ে আসা হয়েছে অধ্যাপক অজয় রায়ের মরদেহ। মঙ্গলবার (১০ ডিসেম্বর) শহীদ মিনারের সামনেই মুক্তিযোদ্ধা অজয় রায়কে রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা গার্ড অব অনার প্রদান করা হয়।

অজয় রায়ের ছোট ছেলে অনুজিৎ রায় জানান, সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য বেলা ১১টা থেকে এক ঘণ্টা কফিন রাখা হয় কেন্দ্রীয় শহীদ মিনারে।  পরে বাবার শেষ ইচ্ছা অনুযায়ী তার মরদেহ বারডেম কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

সকালে বরেণ্য অধ্যাপকের মরদেহ বারডেম হাসপাতাল থেকে রাজধানীর সিদ্ধেশ্বরীর বাসায় নেয়া হয়। সেখান থেকে নেয়া হয় শহীদ মিনারে।

সোমবার দুপুর ১২টা ৩৫ মিনিটে রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান পদার্থ বিজ্ঞানের বরেণ্য এ অধ্যাপক। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৫ বছর।

শিক্ষা আন্দোলন মঞ্চের প্রতিষ্ঠাতা অধ্যাপক অজয় রায় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতিষ্ঠাতাদেরও একজন। তিনি নির্মূল কমিটির উপদেষ্টাও।

গত ২০১৫ সালের ফেব্রুয়ারিতে বইমেলা শেষে জঙ্গিদের হাতে নির্মমভাবে হত্যার শিকার বিজ্ঞানমনস্ক লেখক অভিজিৎ রায়ের বাবা অজয় রায়। ওইদিন উগ্রবাদীদের হামলার শিকার হয়ে হাতের আঙুল হারান অভিজিতের স্ত্রী ব্লগার রাফিদা আহমেদ বন্যাও। গত ২৮ অক্টোবর আদালতে গিয়ে ছেলে হত্যা মামলায় সাক্ষ্য দিয়েছিলেন তিনি।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের অবসরপ্রাপ্ত অধ্যাপক অজয় রায় অস্ত্র হাতে মুক্তিযুদ্ধও করেছেন। মনেপ্রাণে তিনি একটি ধর্মনিরপেক্ষ মুক্তচিন্তার রাষ্ট্র চেয়েছেন। পেশাগত জীবনে তিনি সবসময়ই বিজ্ঞানভিত্তিক মানবতাবাদী শিক্ষার পক্ষে কথা বলেছেন।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!