• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শাহরুখের গান শুনে স্কুলে আসে শিশুরা


বিনোদন ডেস্ক জানুয়ারি ৩, ২০১৯, ০৪:১৯ পিএম
শাহরুখের গান শুনে স্কুলে আসে শিশুরা

শাহরুখ খান ও কাজল

ঢাকা: আফ্রিকার দারিদ্রপীড়িত দেশ ইথিওপিয়া। দারিদ্রতার কারণেই শিক্ষার প্রতি অনিহা আছে এখানকার শিশুদের। স্কুলে আসতেই চায় না তারা। কারণ আগে তো অন্ন সংস্থান, তারপরই না প্রাথমিক শিক্ষা।  ফলে শিশুদের স্কুলে আনার জন্য অভাবনীয় এক পথ বেছে নিয়েছেন সেখানকার কর্তৃপক্ষ। কি সেই পথ?

ইথিওপিয়ায় বলিউডের ছবি ভীষন জনপ্রিয়। বিশেষ করে শাহরুখ খানের ছবি। দেশটির শিশু-বৃদ্ধ সবাই বলিউড বাদশাহ শাহরুখ খানের ভীষণ রকমের ভক্ত। আর এই সুযোগটাই কাজে লাগাচ্ছেন সেখানকার শিক্ষা ব্যবস্থার সঙ্গে জড়িত লোকজন। শিশুদের স্কুলে আনার জন্য তারা বেছে নিয়েছেন শাহরুখ খানের ছবির গান।

ইথিওপিয়ায় কর্মরত এক ভারতীয় সংবাদমাধ্যমকে জানান, ‘তুঝে দেখা তো ইয়ে জানা সনম’ বাজালেই ঝাঁকে ঝাঁকে শিশুরা স্কুলে ছুটে আসে। এভাবে টানা ১০ মিনিট বাজানো হয় শাহরুখ খানের ছবির নানা গান। তারপরই শুরু হয় ক্লাস।

গেলো প্রায় আট দশকের বেশি সময় ধরে বলিউডের ছবি দারুণ রকমের জনপ্রিয়। শাহরুখ খান ছাড়াও হৃত্বিক রোশন এবং আরও কয়েকজন তারকার ছবিও পছন্দ করেন দেশটির মানুষ। কিন্তু তারা কি বলিউডি ছবির ভাষা বোঝে?

না। বলিউড ছবির হিন্দি ভাষা বোঝা তাদের জন্য মুশকিলই বটে। আর তাই হিন্দি ভাষা বোঝানোর  জন্য একাধিক অনুবাদক রয়েছেন ইথিওপিয়ায়। স্থানীয়দের ছবির ভাষা বুঝিয়ে দেন তারা। এভবেই হিন্দি ছবির স্বাদ নেন তারা। ইথিওপিয়ার মানুষের সবচেয়ে প্রিয় ছবিও একটি হিন্দি ছবি। তাদের কাছে ‘মাদার ইন্ডিয়া’ হল ‘মাদার অব সিনেমা’।

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!