• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা ২৬ ও ২৭ জুলাই


নিজস্ব প্রতিবেদক জুলাই ২২, ২০১৯, ০১:১০ পিএম
শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা ২৬ ও ২৭ জুলাই

ঢাকা : ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা আগামী ২৬-২৭ জুলাই অনুষ্ঠিত হবে। স্কুল পর্যায়ে ২৬ জুলাই (শুক্রবার) এবং কলেজ পর্যায়ে ২৭ জুলাই (শনিবার) সকাল-দুপুর এ পরীক্ষা হবে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) থেকে এ তথ্য জানা গেছে।

এনটিআরসিএ জানায়, ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা আগামী ২৬ জুলাই স্কুল (মাধ্যমিক) ও স্কুল-২ (সংযুক্ত ইবতেদায়ি মাদরাসা ও কারিগরি) পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওইদিন স্কুল পর্যায়ের ৫৫ হাজার ৫৯৬ জন ও স্কুল-২ পর্যায়ে ৪ হাজার ১২৯ জন এ পরীক্ষায় অংশ নেবেন। সারা দেশে ৪৪টি কেন্দ্রে সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত এ লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অন্যদিকে ২৭ জুলাই (শনিবার) উচ্চ মাধ্যমিকে কলেজ, মাদরাসা ও কারিগরি পর্যায়ের ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। সারা দেশে ৭৩টি কেন্দ্রে ৯২ হাজার ২৭৫ জন এ পরীক্ষায় অংশ নেবেন। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে এ লিখিত পরীক্ষা।

শিক্ষক নিবন্ধনের এ লিখিত পরীক্ষা উপলক্ষে ইতোমধ্যে পরীক্ষায় অংশগ্রহণকারীদের প্রবেশপত্র এনটিআরসিএর ওয়েবসাইটে দেওয়া হয়েছে। পাশাপাশি প্রার্থীদের মোবাইল নম্বরে এসএমএস দিয়ে পরীক্ষার সময় জানিয়ে দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে এনটিআরসিএর চেয়ারম্যান এস এম আশফাক হুসেন গতকাল রোববার বলেন, আগামী ২৬ ও ২৭ জুলাই ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা আয়োজনে সব প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে। প্রিলিমিনারি পরীক্ষায় পাস করা ১ লাখ ৫২ হাজার প্রার্থী এ পরীক্ষায় অংশ নেবেন। তিনি বলেন, কড়া নিরাপত্তার মধ্য দিয়ে সব জেলার ট্রেজারিতে পরীক্ষার প্রশ্নপত্র পাঠানো হবে। পরীক্ষার দিন সকালে ট্রেজারি থেকে প্রশ্নপত্র বিতরণ করা হবে। পরীক্ষা শেষে পরবর্তী দুই মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। এরপর মৌখিক পরীক্ষা শুরু হবে।

১৫তম নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশের পর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন করে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এ জন্য সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক শূন্য পদের তালিকা চাওয়া হয়েছে বলেও জানান এনটিআরসিএর চেয়ারম্যান।

গত বছরের ২৮ নভেম্বর ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয় গত ১৯ এপ্রিল। ১৯ মে প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!