• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শিক্ষক নিয়োগে আসছে বড় সুখবর


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২৯, ২০২০, ০১:৫৩ পিএম
শিক্ষক নিয়োগে আসছে বড় সুখবর

ঢাকা: বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দিতে বড় তালিকা প্রায় চূড়ান্ত করা হয়েছে। তালিকায় স্থান পেয়েছেন বিভিন্ন বিষয়ের ৫৭ হাজার ৩৬০ জন সহকারী শিক্ষক। তালিকটি চূড়ান্ত হলেও আদালতের নির্দেশনার কারণে নিয়োগ কার্যক্রম স্থগিত রাখা হয়েছে।

শিগগিরই সুপ্রিমকোর্টে আপিল করে দিকনির্দেশনা নিয়ে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে বলে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) সূত্রে জানা গেছে।

এনটিআরসিএর চেয়ারম্যান আকরাম হোসেন বলেন, আদালতের ভিন্ন ভিন্ন নির্দেশনা জারি করায় নিয়োগ কার্যক্রম শুরু করা সম্ভব হচ্ছে না। ১৩তম নিবন্ধিত প্রার্থীদের সরাসরি নিয়োগের বিষয়টি স্থগিত রেখে মেধাক্রমে নিয়োগ শুরু করতে আমরা নতুন করে আদালতে আপিল করার সিদ্ধান্ত নিয়েছি। এছাড়া, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সারা দেশের অনুমোদিত শূন্য আসনের সংখ্যাও পেয়েছি। দ্রুত নিয়োগ কার্যক্রম শুরু করা যাবে।’

জানা গেছে, এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্য পদের তালিকা সংগ্রহ করা হয়েছে। অনলাইন ও টেলিটক মোবাইলের মাধ্যমে সংগৃহীত এ তালিকায় দেখা গেছে, অনুমোদিত বিভিন্ন বিষয়ে ৫৭ হাজার ৩৬০টি পদ শূন্য রয়েছে। এটি মাঠ কর্মকর্তাদের মাধ্যমে যাচাই-বাছাই শেষে চলতি মাসে চূড়ান্ত করা হয়েছে।

২০১৭ সালে আদালতের নির্দেশনা অনুযায়ী একটি মেধা তালিকা তৈরি করে নিবন্ধিত প্রার্থীদের মেধাক্রম করা হয়। সেই অনুযায়ী নিয়োগ দেওয়ার নির্দেশনা মোতাবেক এমপিও নীতিমালা-২০১৮ প্রণয়ন করা হয়।

সম্প্রতি সুপ্রিম কোর্টের আপিল ডিভিশন ১৩তম নিবন্ধিত প্রার্থীদের সরাসরি নিয়োগ দেওয়ার নির্দেশনা দিয়েছে। দুটি সিদ্ধান্ত ভিন্ন ভিন্ন হওয়ায় সারা দেশের এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্য পদের তালিকা চূড়ান্ত হলেও নিয়োগ কার্যক্রম শুরু করা সম্ভব হচ্ছে না। এ কারণে নতুন করে সুপ্রিম কোর্টে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে এনটিআরসিএ।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!