• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শিক্ষকদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছেন প্রাথমিক শিক্ষকরা


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৯, ২০২০, ০২:১২ পিএম
শিক্ষকদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছেন প্রাথমিক শিক্ষকরা

ঢাকা: প্রাথমিক শিক্ষকরা শিক্ষকদের মধ্যে সবচেয়ে বেশী গুরুত্বপূর্ণ বলে  মন্তব্য করেছেন বাংলাদেশের বিখ্যাত লেখক, পদার্থবিদ, ও শিক্ষাবিদ অধ্যাপক ড.জাফর ইকবাল। গণিত অলিম্পিয়াড কৌশলে গণিত শিখন আনন্দে গণিত শিখি -প্রথম পাঠ অনলাইন কোর্সের ভিডিওতে বক্তব্য রাখার সময় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পৃথিবীতে যত রকমের পেশা রয়েছে তারমধ্যে সবচেয়ে আনন্দদায়ক পেশা হচ্ছে শিক্ষকতা এবং পৃথিবীতে যত রকমের শিক্ষক রয়েছে তারমধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষক হচ্ছেন প্রাইমারী স্কুলের শিক্ষকরা।

তিনি আরো বলেন প্রাইমারী স্কুলে যেসব ছোট ছোট বাচ্চারা পড়াশুনা করেন, তারা তাদের শিক্ষকদের যত ভক্ত হয়, এরকম ভক্তি আজ পর্যন্ত আমি কোথাও দেখি নাই।

প্রাইমারী শিক্ষার্থীরা তাদের বাবা-মায়ের কথা শুনতে চায়না, কিন্তু বিশ্বাস করেন তারা তাদের প্রাইমারী শিক্ষকদের কথা শুনে এবং তাদেরকে মনে প্রাণে বিশ্বাস করে। কাজেই এ গুরুত্বপূর্ণ পেশায় যারা আছেন তাদেরকে আমি সবসময় গুরুত্ব দিয়ে দেখি।

উল্লেখ্য যে বাংলাদেশের প্রাথমিক শিক্ষকদের নায্য অধিকার ও মর্যাদা বৃদ্ধির দাবীতে জনপ্রিয় এই শিক্ষাবিদ ও লেখক সবসময় সোচ্চার। প্রাথমিক  শিক্ষকদের অবহেলিত করে রাখার বিষয়টি নিয়ে এর আগেও তিনি বলেছেন, আমি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কিন্তু যখন  আমি শিক্ষক নিয়ে কথা বলতে চাই, তখনই  সবার প্রথমে আমার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের কথা মনে পড়ে। দেশের মানুষ কি এখনও জানে যে এই দেশের প্রাইমারি স্কুলের শিক্ষকরা এখনো ৩য় শ্রেণির কর্মচারী?

তিনি আরো বলেছিলেন আমি একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকাকে চিনি যিনি তাঁর বিদ্যালয়ে পৌঁছে প্রথমেই একটা ঝাড়ু এবং এক বালতি পানি নিয়ে স্কুলের টয়লেটে ঢুকে সেটা পরিস্কার করতেন। আমি যতদূর জানি, ইদানিং স্কুলে স্কুলে একজন করে কর্মচারী দেওয়া হয়েছে। আগে স্কুল চালাতেন শুধু শিক্ষকেরা, টয়লেট পরিস্কার থেকে সব স্কুলের ঘণ্টা বাজানো সব কিছুই করতে হত শিক্ষকদের। স্কুলে শিক্ষকের সংখ্যা কম, ক্লাসঘরও কম। দুই ব্যাচে পড়াতে হয়। তাই সেই সকাল থেকে শেষ বেলা পর্যন্ত প্রাথমিক শিক্ষকদের যেন কোন অবসর নেই।

বেশিরভাগ সময় প্রাথমিক শিক্ষকদেরকে দিয়ে  দেশের যত ‘ফালতু’ কাজ সব কিছু করানো হয়। গ্রামের সেনিটারি ল্যাট্রিন গোনা থেকে ভোটার তালিকা তৈরি করা পর্যন্ত – এমন কোন কাজ নেই যা প্রাথমিক শিক্ষকদের দিয়ে করানো হয় না।

এই দেশে সম্ভবত প্রায় আশি হাজার প্রাইমারি স্কুল আছে। এই স্কুলের শিক্ষকদের থেকে অসহায় কোনো গোষ্ঠী এই দেশে আছেন বলে আমার জানা নেই। তাই আমি যখনই শিক্ষকদের নিয়ে কিছু বলতে চাই তখনই প্রাইমারি স্কুলের শিক্ষকদের কথা একটিবার হলেও স্মরণ করে নিই।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!