• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

‘শিক্ষকরা নিয়মিত ক্লাসে না গেলে পদোন্নতি হবে না’


জবি প্রতিনিধি অক্টোবর ১৫, ২০১৮, ০৮:২৯ পিএম
‘শিক্ষকরা নিয়মিত ক্লাসে না গেলে পদোন্নতি হবে না’

ছবি: সোনালীনিউজ

জবি : জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ‍"আমার বিশ্ববিদ্যালয়ে যারা নিয়মিত আসবেন না, নিয়মিত বাচ্চাদের ক্লাসে যাবেন না। আমি তাদের পদোন্নতি দিব না প্রয়োজনে তাদের এক একজন এসিস্ট্যান্ট প্রফেসর হিসেবেই চাকরি জীবন পার করতে হবে। শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিতি নেওয়ার মত শিক্ষকদের উপস্থিতির খবরও আমি নিচ্ছি।

সোমবার (১৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের উদ্যোগে “ইন্ডাস্ট্রিয়াল ওরগানাইজেশন এবং ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট” শীর্ষক দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য। তিনি বলেন, দেশে যত রোগী মারা যায়, তার জন্য দায়ী হয় ডাক্তাররা। আবার যত রোড একসিডেন্ট হয় তার জন্য সাজা হয় চালকদের। কিন্তু যারা নিয়ম ভেঙ্গে রাস্তা পারাপার হন, অসেচতন ভাবে রাস্তায় চলেন তাদেরও সাজার ব্যবস্থা করতে না পারলে রাস্তায় দুর্ঘটনা নিয়ন্ত্রণ সম্ভব না।

শিল্প মনোবিজ্ঞান প্রতি জোর দিয়ে উপাচার্য বলেন, শিল্প মনোবিজ্ঞান বিশ্বের উন্নত দেশগুলোতে অনেক উন্নত। তারা জানে ইন্ডাষ্ট্রিতে একজন শিল্প মনোবিজ্ঞানীর প্রয়োজনীয়তা রয়েছে। আমাদের দেশে আমরা এখনও সে অবস্থায় যেতে পারিনি। আমাদের বিভিন্ন ইন্ডাষ্ট্রির মালিক, শিল্পপতিদের বুঝাতে হবে মনোবিজ্ঞানীদের প্রয়োজনীয়তা ইন্ডাষ্ট্রিতে আছে। এদেশে শিল্পপতিদের বাধ্য করতে হবে, যাতে একজন করে মনোবিজ্ঞানী নিয়োগ দেওয়া হয়।

সভাপতির বক্তব্যে মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অশোক কুমার সাহা বাংলাদেশে প্রথমবারের মতো জগন্নাথ বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগের উদ্যোগে শিল্প মনোবিজ্ঞান সমিতি গঠনের ঘোষণা দেন। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে একটি জাতীয় সম্মেলনের জন্য বিশ্ববিদ্যালয় উপাচার্যের কাছে সার্বিক সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে বিভাগের সহযোগী অধ্যাপক ফারজানা আহমেদের (১) এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. নুর মোহাম্মদ এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন । দুই দিনব্যাপী এই কর্মশালা শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হবে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!