• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শিক্ষার্থীদের পরপর দুবার মিসড কলে পৌঁছান ওসি আংকেল


বগুড়া প্রতিনিধি ফেব্রুয়ারি ২৭, ২০২০, ০৬:২১ পিএম
শিক্ষার্থীদের পরপর দুবার মিসড কলে পৌঁছান ওসি আংকেল

বগুড়া: হ্যালো, ওসি আংকেল বলছেন? বগুড়া শহরের সিটি গার্লস স্কুলের এক ছাত্রী ফোন দিল সদর থানার ওসিকে। এরপর তার দেয়া তথ্যের ভিত্তিতে ঠনঠনিয়া এসেনসিয়াল ড্রাগস কম্পানির পাশ থেকে স্কুলগামী মেয়েদের উত্ত্যক্ত করার সময় হাতেনাতে চার বখাটেকে গ্রেপ্তার করা হলো। এখন আর চলতি পথে কোনো বখাটে ছাত্রীদের উত্ত্যক্ত করে না।

গ্রামে জুয়ার আসর বসত প্রায় দিনই। কোনোভাবেই বন্ধ হচ্ছিল না। অবশেষে সদর থানার ওসিকে ফোন করার পর জুয়াড়িদের থানায় নিয়ে যাওয়া হয়। এভাবেই দীর্ঘদিন ধরে চলে আসা জুয়ার আসর বন্ধ হয়।

এভাবে সপ্তাহের প্রায় দিনই বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিভিন্ন সমস্যা ফোনে ওসিকে জানায়। ওসি উদ্যোগী হয়ে সেই সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেন।

‘পুলিশকে ভয় নয়, বন্ধু ভাবুন’—এমন চিন্তা থেকেই জনবান্ধব পুলিশিং কার্যক্রম বিস্তারে কাজ করছেন বগুড়া সদর থানার ওসি এস এম বদিউজ্জামান। ভবিষ্যৎ প্রজন্ম যেন বিপথগামী না হয়, তাদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে নৈতিক মূল্যবোধের বিকাশ ঘটানোর পাশাপাশি শিক্ষার্থীদের মধ্য থেকে পুলিশভীতি দূর করারও চেষ্টা করছেন তিনি।

২০১৮ সালে বগুড়া সদর থানায় যোগদান করেন বদিউজ্জামান। জেলায় পুলিশের মাসিক কল্যাণ সভায় ১০ বার শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হওয়া এই কর্মকর্তা থানার দাপ্তরিক কাজের ফাঁকে প্রায়ই বিভিন্ন স্কুল, কলেজ ও মাদরাসায় যান। এরই মধ্যে ২০টির বেশি শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন বিষয়ে তিনি সচেতনতামূলক ক্লাস নিয়েছেন।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে গিয়ে তিনি শিক্ষার্থীদের ভালোভাবে পড়াশোনার পাশাপাশি নিজেকে ভালো মানুষ হিসেবে গড়ে তোলাসহ মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ দেশ গঠনের লক্ষ্যে নিজেকে গড়ে তোলার আহ্বান জানান। এ সময় বোর্ডে তিনি তার মোবাইল নম্বর লিখে উত্ত্যক্ত বা যৌন হয়রানি করা বখাটে, মাদকের সঙ্গে যুক্ত ব্যক্তিদের পাশাপাশি বাল্যবিয়ের খবর দিতে বলেন। 

যেকোনো সমস্যায় তাকে পর পর দুবার মিস্ড কল দিলে তিনি ফোন করে বিস্তারিত জেনে তাত্ক্ষণিকভাবে পুলিশ পাঠিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেন। এই উদ্যোগের ফলে তাকে প্রায়ই শিক্ষার্থীরা ফোন করে। যার পরিপ্রেক্ষিতে মাদক, জুয়ার আসর ও বখাটেদের উৎপাত বন্ধ করেছেন তিনি।

সদরের নুনগোলা এলাকার এক শিক্ষার্থী বলে, ‘আগে পুলিশ সম্পর্কে ভীতি ছিল। ওসি আংকেল এসে স্কুলে সভা করার পর সেই ধারণা বদলে গেছে।’

বাঘোপাড়া শহীদ দানেশ উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি আমিনুল ইসলাম ডাবলু জানান, ওসির এই উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়।

বগুড়া সদর থানার ওসি এস এম বদিউজ্জামান বলেন, ‘শিক্ষার্থীদের মধ্য থেকে পুলিশভীতি দূর করার পাশাপাশি এলাকা থেকে অপরাধ দূর করার চেষ্টা করছি। তাতে দারুণ সাড়া পাওয়া যাচ্ছে। কোমলমতি শিক্ষার্থীরা নির্ভয়ে প্রতিনিয়ত নানা তথ্য দিয়ে সহযোগিতা করছে।’

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!