• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

‘শিগগিরই তিস্তা চুক্তি’


নিজস্ব প্রতিবেদক জুন ২০, ২০১৬, ০৪:৩৩ পিএম
‘শিগগিরই তিস্তা চুক্তি’

বাংলাদেশের সঙ্গে তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে চূড়ান্ত সমঝোতার জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে শিগগিরই আলোচনা করতে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

সুষমা স্বরাজ জানান, তিস্তা চুক্তি নিয়ে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কেন্দ্রীয় সরকার আলোচনায় বসবে। এরপর শিগগির চুক্তিটি সেরে ফেলা সম্ভব হবে বলে তিনি আশাবাদী। খবর আনন্দবাজার পত্রিকার।

জানা গেছে, আগামী জুলাই মাসে ভারতের পার্লামেন্ট ‘লোকসভার’ বাদল অধিবেশন বসবে। এ উপলক্ষে মমতা দিল্লি যাবেন।

তখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যে বৈঠক হওয়ার কথা রয়েছে তাতে তিস্তা চুক্তির বিষয়টিও থাকছে। এরপরই বাংলাদেশের সঙ্গে তিস্তা চুক্তি করবে ভারত।

রোববার দিল্লিতে সরকারের দুই বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশসহ বিভিন্ন দেশের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক নিয়ে প্রশ্নের জবাব দেয়ার সময় তিস্তা চুক্তি নিয়ে কথা বলেন সুষমা স্বরাজ।

তিনি বলেন, তিস্তা চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ সরকারের মধ্যে সমঝোতার প্রয়োজন রয়েছে। বিশেষ করে ভারতে অভ্যন্তরীণ সমঝোতা হয়নি বলেই এতদিন চুক্তিটি হয়নি।

তিনি বলেন, ভোটে জয়লাভ করে দ্বিতীয় বার ক্ষমতায় এসেছেন মমতা। তিনি নিজেও বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে চান।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!