• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
দাঁতের যত্ন

শিশুদের দন্তক্ষয় রোগ কি শিশুর বৃদ্ধি ব্যহত হয়?


ডা. আওরঙ্গজেব আরু জুলাই ৭, ২০১৭, ১২:১৭ পিএম
শিশুদের দন্তক্ষয় রোগ কি শিশুর বৃদ্ধি ব্যহত হয়?

ঢাকা : প্রায়ই শিশুদের দেখা যায় দন্তক্ষয় রোগ। প্রতিদিন নিয়মিত যত্বের অভাব, কিভাবে রাতেরবেলা দুধ খাওয়া, চিনিযুক্ত খাদ্য বা চকোলেট জাতীয় খাদ্য বেশি গ্রহণ করার ফলে দন্তক্ষয় রোগ দেখা যেতে পারে। শিশুদের এই দন্তক্ষয় রোগ হাল্কা করে দেখার কিছু নেই।

সম্প্রতি ইউনিভার্সিটি কলেজ লন্ডন এবং কিং ফাহাদ আর্মড ফোর্সেস হসপিটাল ইন সৌদি অ্যারাবিয়া দ্বারা পরিচালিত সৌদিআরবের ৬ থেকে ৮ বছর বয়সী শিশুদের ওপর এক গবেষণা করে দেখেছেন যে, শিশুদের দন্তক্ষয় রোগের প্রকোপ বেশি তারা অন্যান্য স্বাভাবিক শিশুদের চেয়ে ওজনে ও দৈর্ঘ্যে বেড়ে ওঠে কম। অতিমাত্রায় দন্তক্ষয়ে আক্রান্ত শিশুদের বেড়ে ওঠার হার অত্যন্ত কম।

এটা খুব স্বাভাবিক যে শিশুরা ওজনে ও দৈর্ঘ্যে ধীরে ধীরে বেড়ে উঠবে। কিন্তু দন্তক্ষয় রোগীদের যেহেতু বৃদ্ধি ব্যাহত হতে পারে তাই দন্তক্ষয় রোগ দেখার সঙ্গে সঙ্গেই এ রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য চিকিৎসাসেবা গ্রহণ করতে হবে। সর্বোপরি শিশুদের প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ যেমন সঠিক নিয়মে দাঁত ব্রাশ করার ব্যাপারে উৎসাহ প্রদান করা, শরীরে ফ্লোরাইডের ঘাটতি পূরণ করতে হবে, সুষম খাদ্য গ্রহণ করতে হবে, চকোলেট-বিস্কুট ও চিনি মিশ্রিত খাদ্য গ্রহণে বিরত থাকতে হবে।

তবে এ ব্যাপারে আরো গবেষণার প্রয়োজন রয়েছে। সঠিক কোন বিশেষ কারণে এই বৃদ্ধি ব্যাহত হচ্ছে তা খুঁজে বের করার প্রয়োজন রয়েছে।

তাই পিতা-মাতার অন্যতম প্রধান দায়িত্ব হবে, তাদের দাঁতের সুস্বাস্থ্যের প্রতি যত্ন নেওয়া। সামান্য দন্তক্ষয় দেখা দিলেই অতিসত্বর দন্তচিকিৎসকের সঙ্গে পরামর্শ গ্রহণ করতে হবে। শিশুকে সঠিক নিয়মে দাঁত ব্রাশ করা শেখাতে হবে। রাতে ঘুমের মধ্যে ফিডারে দুধ খাওয়া বন্ধ রাখতে হবে, অতিরিক্ত চিনিমিশ্রিত খাদ্য চকোলেট প্রভৃতি খাদ্য গ্রহণ সীমিত রাখতে হবে। আর অবশ্যই প্রতি ছয়মাস অন্তর অন্তর দন্তচিকিৎসকের পরামর্শ নিতে হবে।

লেখক: সাধারণ সম্পাদক, বাংলাদেশ ডেন্টাল হেলথ রিসার্চ ফাউন্ডেশন। চিফ কনসালটেন্ট, ইলাহী ডেন্টাল কেয়ার। মেরুল বাড্ডা প্রধান সড়ক, ঢাকা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!