• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শীতজনিত রোগে বেশির ভাগ আক্রান্ত হচ্ছে বয়স্ক ও শিশুরা


ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি জানুয়ারি ১৩, ২০১৯, ০৬:০১ পিএম
শীতজনিত রোগে বেশির ভাগ আক্রান্ত হচ্ছে বয়স্ক ও শিশুরা

ছবি : সোনালীনিউজ

দিনাজপুর : জেলার ফুলবাড়ীতে প্রচণ্ড ঠান্ডার কারণে শীতজনিত রোগে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা। হিমালয়ের পদদেশে অবস্থিত দেশের উত্তরাঞ্চলের জেলা দিনাজপুর, সে কারণেই এ জেলায় হাড় কাঁপানো শীত অনুভুত হচ্ছে, ফুলবাড়ীসহ বেশ কিছু একালায় শীতে কাবু হয়ে পড়েছে মানুষ। শীতের প্রকোপ বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে নিউমোনিয়া ও ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা, শিশুদের পাশাপাশি বয়স্করাও শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছেন।

ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে এই চিত্র পাওয়া গেছে। অতিরিক্ত শীতের কারণে এসব রোগ বাড়ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবাবার পরিকল্পনা কর্মকর্তা জানান, প্রতিদিন ৮ থেকে ১০ জন রোগী শীতজনিত রোগে আক্রান্ত হয়ে বিভিন্ন এলাকা থেকে চিকিৎসা নিতে আসছেন, এদের মধ্যে বেশিরভাগ শিশু ও বয়স্ক। প্রতি সপ্তাহে গড়ে ২৫-৩০ জন বয়স্ক ও শিশু রোগী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হচ্ছেন। স্বাস্থ্য কমপ্লেক্সের সাধ্য অনুযায়ী ওষুধ ও চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে এতে তারা দু’একদিনেই সুস্থ হয়ে বাড়ি ফিরছে। একই কথা বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (আরএমও) সঞ্জয় প্রসাদ গুপ্ত।

এ ছাড়া গত ডিসেম্বর মাসে শিশু ভর্তি হয়েছিল মোট ৩৫২ জন। তাদের মধ্যে ১৫০ জন ডায়রিয়ায় ও নিউমোনিয়ায় ৩৮ জন, জ্বর সর্দি কাশি ১৬৪ জন আক্রান্ত হয়েছে। এদের মধ্যে বয়স্করা ৫/৭ দিন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরলেও শিশু ওয়ার্ডে এখনো ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা অনেক বেশি।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!