• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শুভ জন্মদিন মুস্তফা মনোয়ার


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১, ২০২০, ০৭:০৯ পিএম
শুভ জন্মদিন মুস্তফা মনোয়ার

ঢাকা: প্রখ্যাত চিত্রশিল্পী, চারুকলার অধ্যাপক ও গণমাধ্যম ব্যক্তিত্ব মুস্তফা মনোয়ারের জন্মদিন আজ। ১৯৩৫ সালের ১ সেপ্টেম্বর যশোরে জন্ম গ্রহণ করেন একুশে পদক জয়ী এই শিল্পী।

প্রখ্যাত কবি গোলাম মুস্তফার ছেলে বাংলাদেশ শিশু একাডেমির সাবেক চেয়ারম্যান মুস্তফা মনোয়ার তার উজ্জ্বল অবদানের জন্য সারাদেশের শিশুদের কাছে ‘পাপেট ম্যান অব বাংলাদেশ’ হিসেবে পরিচিত।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে তিনি পশ্চিমবঙ্গের শরণার্থী শিবিরে পাপেট শো আয়োজন করে মানুষের মধ্যে যুদ্ধ সম্পর্কে সচেতনতা তৈরি করেন।

বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) তার পাপেট শো ‘মনের কথা’ এক যুগ ধরে চলেছিল।

পুতুলদের চিন্তা সৃষ্টিকারী অথচ বিনোদনমূলক কথোপকথনের মাধ্যমে গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে সামাজিক সচেতনতা তৈরি করার জন্য এ শো তাকে ৯০ এর দশকে ব্যাপক জনপ্রিয়তা এনে দিয়েছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে অঙ্কন ও চিত্রাঙ্কন বিভাগের সাবেক অধ্যাপক মনোয়ার ইস্ট পাকিস্তান আর্ট অ্যান্ড ক্রাফ্ট কলেজের প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেছিলেন।

সফল ক্যারিয়ারে তিনি বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং ন্যাশনাল মিডিয়া ইনস্টিটিউটে মহাপরিচালকের পদে দায়িত্ব পালন করেন। তিনি এফডিসির ব্যবস্থাপনা পরিচালক এবং ডিরেক্টরস গিল্ডের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন।

খ্যাতিমানি এ শিল্পী অল ইন্ডিয়া ফাইন আর্টস প্রতিযোগিতা পুরস্কার, জয়নুল আবেদীন স্বর্ণপদক এবং ২০০৪ সালে একুশে পদকে অর্জন করেন।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!