• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শুভ জন্মদিন রুনা লায়লা


বিনোদন প্রতিবেদক নভেম্বর ১৭, ২০১৮, ১২:৫৮ পিএম
শুভ জন্মদিন রুনা লায়লা

ঢাকা : উপমহাদেশের বরেণ্য সঙ্গীতশিল্পী রুনা লায়লার জন্মদিন আজ। ১৯৫২ সালের আজকের এই দিনে তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) সিলেটে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা সৈয়দ মোহাম্মদ এমদাদ আলী ছিলেন সরকারি কর্মকর্তা এবং মা আমেনা লায়লা ছিলেন সঙ্গীতশিল্পী।

এবারের জন্মদিন কলকাতায় পারিবারিক অনুষ্ঠানে অংশগ্রহণের মধ্য দিয়ে পার করবেন রুনা লায়লা। আগামী ১৯ নভেম্বর কলকাতা থেকে ঢাকায় ফিরবেন তিনি। তারপর ২১ নভেম্বর লন্ডন যাওয়ার কথা রয়েছে গুণী এ শিল্পীর।

জন্মদিন প্রসঙ্গে রুনা লায়লা বলেন, ‘এবারের জন্মদিনে চাইলেও আর ঢাকায় থাকতে পারিনি। একটি পারিবারিক অনুষ্ঠানে অংশ নিতে কলকাতায় যেতে হয়। জন্মদিনে আমি আমার মুরব্বিদের কাছ থেকে আশীর্বাদ কামনা করছি। সবাই আমার জন্য দোয়া করবেন, যেন আমি সুস্থ থাকি, ভালো থাকি। আরো ভালো কিছু গান যেন গাইতে পারি। যতটা দিন বাঁচি সম্মান নিয়ে যেন বাঁচতে পারি। কারণ একজন শিল্পীর জীবনের শ্রেষ্ঠ অর্জন সম্মান।’

এদিকে, রুনা লায়লা গেল ১২ নভেম্বর দ্বিতীয়বারের মতো শ্রেষ্ঠ করদাতার পুরস্কার পেয়েছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘১৯৭৪ সাল থেকে নিয়মিত ট্যাক্স দিয়ে আসছি। ভবিষ্যতেও এই ধারাবাহিকতা বজায় থাকবে ইনশাআল্লাহ। আমি সবাইকে অনুরোধ করব নিয়মিত ট্যাক্স পরিশোধ করার জন্য। কারণ এই ট্যাক্সের টাকা দিয়েই দেশের উন্নয়ন হয়, জনগণের সেবা নিশ্চিত করা হয়।’

ক্যারিয়ারে দেশি-বিদেশি অনেক সম্মাননা পেয়েছেন রুনা লায়লা। তার মধ্যে শ্রেষ্ঠ নারী সঙ্গীতশিল্পী ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার মোট সাতবার। ১৯৭৬ সালে ‘দি রেইন’ ছবির গানে কণ্ঠ দিয়ে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। তারপর ১৯৭৭ সালে ‘যাদুর বাঁশি’, ১৯৮৯ সালে ‘অ্যাক্সিডেন্ট’, ১৯৯৪ সালে ‘অন্তরে অন্তরে’, ২০১২ সালে ‘তুমি আসবে বলে’, ২০১৩ সালে ‘দেবদাস’, ২০১৪ সালে ‘প্রিয়া তুমি সুখী হও’ ছবির গানের জন্য শ্রেষ্ঠ নারী সঙ্গীতশিল্পী নির্বাচিত হয়েছেন তিনি। রুনা লায়লার কণ্ঠে প্রথম বাংলা গান শোনা যায় দেবু ভট্টাচার্যের সুরে করাচি রেডিওতে।

বাংলাদেশের চলচ্চিত্রে তিনি প্রথম প্লে-ব্যাক করেন ১৯৭০ সালে সুবল দাসের সুর ও সঙ্গীতে নজরুল ইসলাম পরিচালিত ‘স্বরলিপি’ ছবিতে। গুণী এই সঙ্গীতশিল্পী ১৮টি ভাষায় গান গাইতে পারেন, যা সঙ্গীতাঙ্গনে সত্যিই বিরল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!