• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শুভ জন্মদিন সঞ্জয় দত্ত


বিনোদন ডেস্ক জুলাই ২৯, ২০২০, ০৯:৩২ এএম
শুভ জন্মদিন সঞ্জয় দত্ত

ঢাকা: আজ জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা সঞ্জয় দত্তের জন্মদিন। ১৯৫৯ সালের এই দিনে ভারতের মুম্বাইতে জন্মগ্রহণ করেন। তিনি অভিনয়শিল্পী দম্পতি সুনীল দত্ত ও নার্গিস দত্তের সন্তান।

১৯৮১ সালে রকি চলচ্চিত্রের মাধ্যমে সঞ্জয়ের অভিনয়ে অভিষেক হয়। ১৯৮২ সালে তিনি সে বছরের সবচেয়ে ব্যবসাসফল চলচ্চিত্র বিধাতা ও ১৯৮৩ সালে সুপারহিট ম্যাঁ আওয়ারা হুঁ চলচ্চিত্রে অভিনয় করেন। ১৯৮৫ সালে প্রায় তিন বছর পর তিনি জান কি বাজি (১৯৮৫) ছবিতে কাজ করেন। জান কি বাজি ছবিটি সফল হলে ১৯৮০-এর দশকে তিনি ঈমানদার, ইনাম দাস হাজার, জিতে হ্যাঁ শান সে (১৯৮৮), মার্দোঁ ওয়ালি বাত (১৯৮৮), ইলাকা (১৯৮৯), হাম ভি ইনসান হ্যাঁ (১৯৮৯), কানুন আপনা আপনা (১৯৮৯), ও তাকাতওয়ার-এর মত সফল চলচ্চিত্রে অভিনয় করে।

১৯৯৩ সালের এপ্রিলে দত্তকে সন্ত্রাসী ও সংহতি নাশমূলক কর্মকাণ্ডের জন্য গ্রেফতার করা হয়। ১৯৯৩ সালের ৫ই মে ভারতের সুপ্রিম কোর্ট তার জামিন মঞ্জুর করে, কিন্তু ১৯৯৪ সালের ৪ঠা জুলাই তার জামিন বাতিল করা হয় এবং তাকে পুনরায় গ্রেফতার করা হয়। ১৯৯৫ সালের ১৬ই অক্টোবর তিনি জামিনে ছাড়া পান। তার উপর আনা চার্জ মওকুফ হলেও তাকে বেআইনি অস্ত্র রাখার জন্য দোষী সাব্যস্ত করা হয়। সাজা ভোগকালীন ভাল ব্যবহার ও আচরণের জন্য ২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারি তাকে জেল থেকে মুক্তি দেওয়া হয়।

সঞ্জয় দত্তের জীবন নিয়ে রাজকুমার হিরানী নির্মাণ করেন সঞ্জু। ছবিটিতে রণবীর কাপুর তার ভূমিকায় অভিনয় করেন। ছবিটি বিশ্বব্যাপী ২০১৮ সালের ২৯শে জুন মুক্তি পায়।

সঞ্জয় দত্তের অভিনীত চলচ্চিত্রসমূহের মধ্যে খলনায়ক (১৯৯৩), বাস্তভ-দি রিয়েলিটি (১৯৯৯), মুন্না ভাই এম.বি.বি.এস. (২০০৩) অন্যতম।

৩৭ বছরের অধিক চলচ্চিত্র জীবনে তিনি দুটি ফিল্মফেয়ার পুরস্কার, দুটি আইফা পুরস্কার, দুটি বলিউড মুভি পুরস্কার, দুটি স্ক্রিন পুরস্কার, তিনটি স্টারডাস্ট পুরস্কার ও একটি করে গ্লোবাল ইন্ডিয়ান ফিল্ম পুরস্কার ও বঙ্গ চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার অর্জন করেছেন।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!