• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শুরুর ধাক্কা সামলে বাবর-মালিকের ব্যাটে এগোচ্ছে পাকিস্তান


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ১৯, ২০১৮, ০৬:৫০ পিএম
শুরুর ধাক্কা সামলে বাবর-মালিকের ব্যাটে এগোচ্ছে পাকিস্তান

ছবি: সংগৃহীত

ঢাকা: খেলাপ্রেমীদের মাঝে রুদ্ধশ্বাস উত্তেজনা ছড়িয়ে আবারও ক্রিকেট যুদ্ধে অবতীর্ণ হয়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। আগে ব্যাট করতে নেমে শুরুতটা মোটেও ভাল করতে পারেনি পাকিস্তান দল। স্কোর বোর্ডে মাত্র ৩ রান যোগ হতেই বিদায় নেন দুই পাক ওপেনার ইমাম উল হক ও ফখর জামান। তবে বাবর আজম ও শোয়েব মালিকের ব্যাটে ঘুরে দাঁড়িয়েছে সরফরাজ আহমেদের দল।  

বুধবার (১৯ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপের পঞ্চম ম্যাচে ভারতের বিপক্ষে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক সরফরাজ আহমেদ। ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় পাকিস্তান। ভুবনেশ্বর কুমারের করা তৃতীয় ওভারের প্রথম বলে আউট হয়ে বিদায় নেন ইমাম উল হক (২)। একই পথে হাটেন ফাখর জামানন। রানের খাতা খোলার আগেই ভুবিকে তুলে মারতে গিয়ে ইয়ুজবেন্দ্র চাহালের হাতে ধরা পড়েন এই পাক ওপেনার।

মাত্র ৩ রানে দুই উইকেট হারানোর পর প্রতিরোধ গড়েন অভিজ্ঞ শোয়েব মালিক আর তরুণ বাবর আজম। এই প্রতিবেদন লিখা পর্যন্ত ২ উইকেট হারিয়ে ৬৩ রান করেছে পাকিস্তান।  বাবর ৩৪ এবং মালিক ৩০ রান নিয়ে ব্যাট করছেন।   

এর আগে এশিয়া কাপে মোট ১১ বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান দল। দুই দলের অতীতের সেই লড়াইয়ে উভয় দলই ৫টি করে ম্যাচে জিতে নেয়। একটি ম্যাচে ফল হয়নি।

মর্যাদার এই লড়াইয়ে জয় পেতে উদগ্রীব থাকে দু’দলই। এর আগে ওয়ানডে ক্রিকেটে মোট ১২৯বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। ভারতের জয় ৫২টি। পাকিস্তান জিতেছে ৭৩টিতে। ৪টি ম্যাচ হয় পরিত্যক্ত। আরো একবার শ্রেষ্ঠত্ব প্রমানের আগে ভারত-পাকিস্তানের কিছু পরিসংখ্যান লক্ষ্য করা যাক।

এশিয়া কাপের অতীত পরিসংখানে উভয় দলের অবস্থান সমানে সমান হলেও, দুবাইয়ে খেলার দিক থেকে এগিয়ে পাকিস্তান। সংযুক্ত আরব আমিরাতে এর আগে ২৬বার মুখোমুখি হয়েছিলো ভারত ও পাকিস্তান। এরমধ্যে জয়ের পাল্লা ভারী পাকিস্তানের দিকে। পাকিস্তান জয় পেয়েছে ১৯ ম্যাচে। ভারত জয় পায় সাত ম্যাচে। ১৯৮৪ সালে শারজাহতে প্রথম আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয়েছিলো ভারত ও পাকিস্তান।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!