• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শূন্য পদ পূরণে বিএনপির স্থায়ী কমিটিতে আলোচনায় যারা


বিশেষ প্রতিনিধি জুন ২১, ২০১৯, ০২:০১ পিএম
শূন্য পদ পূরণে বিএনপির স্থায়ী কমিটিতে আলোচনায় যারা

ঢাকা : জাতীয় কাউন্সিলের প্রায় সাড়ে তিন বছর পর বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির ৫টি শূন্য পদ ছিলো। তারমধ্যে দুটি পদ পূরণ হলেও বাকি তিনটি পদ খালি রয়েছে। কারা আসছেন এই পদগুলোতে? এ নিয়ে বিএনপির ভেতরে-বাইরে চলছে অনেক জল্পনা-কল্পনা। অবশেষে নানা আলোচনার পর এসব পদ পুরণে কয়েকজনের নাম ওঠে এসেছে।

বিএনপির একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, দলের স্থায়ী কমিটির পদ পূরণে আলোচনায় রয়েছে দলের সাত ভাইস চেয়ারম্যান। তারা হলেন, আবদুল্লাহ আল নোমান, ব্যারিস্টার শাহজাহান ওমর, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, আব্দুল আউয়াল মিন্টু, ডা. এ জেড এম জাহিদ হোসেন ও অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

আরও জানা যায়, স্থায়ী কমিটির শূন্য তিনটি পদ তিনটি ক্যাটেগরির মাধ্যমে পূরণ করার কথা ভাবছেন নীতি নির্ধারকরা। এই তিন ক্যাটেগরি হচ্ছে সাবেক সেনা কর্মকর্তা, ব্যবসায়ী ও আইনজীবী।

জানা যায়, সাবেক সেনা কর্মকর্তা ক্যাটেগরিতে বিবেচনায় আছেন ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম ও মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ। ব্যবসায়ী ক্যাটেগরিতে বিবেচিত হচ্ছেন আবদুল্লাহ আল নোমান ও আব্দুল আউয়াল মিন্টু। অপরজন নেওয়া হবে আইনজীবী থেকে। এই তালিকায় অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ও অ্যাডভোকেট জয়নুল আবেদীনের নাম রয়েছে।

বিএনপির সূত্রমতে আরও জানা যায়, ব্যবসায়ী ক্যাটেগরিতে আব্দুল আউয়াল মিন্টুর নির্বাচিত হওয়ার সম্ভাবনা বেশি। আর আইনজীবী ক্যাটেগরিতে অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন এগিয়ে আছেন। সাবেক সেনা কর্মকর্তা ক্যাটেগরির বিষয়ে কোনও কিছু জানাতে পারেনি সূত্রটি।

বিএনপির দলীয় সূত্রে জানা যায়, স্থায়ী কমিটিতে সদস্য হওয়ার বিষয়ে জানতে দলের ভাইস চেয়ারম্যানদের সবার মতামত নিয়েছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তবে সেইমত কি ছিলো তা জানাতে পারেনি সূত্রটি।

এদিকে, বিষয়টি নিয়ে ভাইস চেয়ারম্যান মহোদয়দের কাছে জানতে চাইলেও তাদের কেউই বিষয়টি বলতে রাজী হননি।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক নেতা বলেন, শাহজাহান ওমরকে এবার স্থায়ী কমিটির সদস্য না করা হলে তিনি দল থেকে পদত্যাগও করতে পারেন। তার কাছের লোকজনকে এমন কথাও তিনি বলে রেখেছেন।

এদিকে বিশ্লেষকেরা বলছেন, বিএনপি নেতাদের এমন বক্তব্য শুনে মনে হচ্ছে স্থায়ী কমিটিতে যুক্ত হতে সকলেই মরিয়া হয়ে উঠেছেন। হতে পারে পদ না পেয়ে অভিমানে বিএনপিও ছাড়তে পারেন এসব নেতারা। এখন দেখার বিষয় হচ্ছে তারেক রহমান শেষ পর্যন্ত কাকে মনোনয়ন দেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!