• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শেয়ারবাজারে প্রথম ডিজিটাল প্লাটফর্মে আইপিও লটারির ড্র করেছে এক্সপ্রেস ইন্স্যুরেন্স


নিজস্ব প্রতিবেদক জুলাই ২৩, ২০২০, ০১:৫৩ পিএম
শেয়ারবাজারে প্রথম ডিজিটাল প্লাটফর্মে আইপিও লটারির ড্র করেছে এক্সপ্রেস ইন্স্যুরেন্স

ঢাকা: শেয়ারবাজারের ইতিহাসে প্রথমবারের মতো ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারির ড্র সম্পন্ন করেছে এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড।

বৃহস্পতিবার (২৩ জুলাই) কোম্পানিটির লটারির ড্র অনুষ্ঠানে কোম্পানির চেয়ারম্যান, পরিচালক ও স্বতন্ত্র পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক, সিএফও, কোম্পানি সেক্রেটারি, বিএসইসি, ডিএসই,সিএসই ও সিডিবিএল’র প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এর আগে গত বৃহস্পতিবার কোম্পানিটিকে এ অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এদিকে এক্সপ্রেস ইন্স্যুরেন্সের আইপিওতে প্রায় ১৫৮ কোটি টাকার আবেদন জমা পড়েছে। যা চাহিদার ছয় গুণ বেশি।

গত ১৮ ফেব্রুয়ারি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র ৭১৯তম সভায় কোম্পানিটিকে আইপিওর মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন দেওয়া হয়।

কোম্পানিটি শেয়ারবাজারে ২ কোটি ৬০ লাখ ৭৯ হাজার সাধারণ শেয়ার ছেড়ে ২৬ কোটি ৭ লাখ ৯০ হাজার টাকা উত্তোলন করবে।

জানা গেছে, যোগ্য বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ ১০ কোটি ৪৩ লাখ ১৬ হাজার টাকার শেয়ার। এই বরাদ্দের বিপরীতে ১১৫ যোগ্য বিনিয়োগকারীর ২২ কোটি ৭১ লাখ ১০ হাজার টাকার আবেদন জমা পড়েছে।

৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির বিগত ৫ বছরে ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৪২ টাকা এবং পুনমূল্যায়নসহ শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮.৭২ টাকায়। যা পুনমূল্যায়ন ছাড়া ১৬.৬৫ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, আইআইডিএফসি ক্যাপিটাল এবং বিএলআই ক্যাপিটাল লিমিটেড।

সোনালীসিউজ/এলএ/এএস

Wordbridge School
Link copied!