• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

শৈত্যপ্রবাহ নিয়ে আরও দুঃসংবাদ দিলো আবহাওয়া অধিদফতর


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১৮, ২০১৯, ০৭:৪৩ পিএম
শৈত্যপ্রবাহ নিয়ে আরও দুঃসংবাদ দিলো আবহাওয়া অধিদফতর

ঢাকা: শীতে কাঁপছে দেশ। আগামী ৭২ ঘণ্টায় তাপমাত্রা আরও কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। পাশাপাশি ঘন কুয়াশায় ঢেকে যাবে দেশের উত্তর-পশ্চিমাঞ্চল।

মধ্যরাত থেকে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলসহ রাজধানীতে বইতে শুরু করেছে কনকনে ঠান্ডা বাতাস। এর সঙ্গে পাল্লা দিয়ে কমতে শুরু করেছে তাপমাত্রা। গতকাল মঙ্গলবারের তুলনায় আজ বুধবার (১৮ নভেম্বর) দেশের প্রায় সব এলাকায় তাপমাত্রা কমেছে।

আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বলেন, রাজধানীতে তাপমাত্রা কমেছে ১ ডিগ্রি। তবে বাতাস আছে। বাতাসের কারণে শীত বেশি অনুভূত হচ্ছে। আগামীকালও বাতাস থাকবে।

তিনি বলেন, দেশে আজকের যে সর্বনিম্ন তাপমাত্রা তাকে শৈত্যপ্রবাহ বলা যাচ্ছে না। ১০-এর নিচে না নামলে শৈত্যপ্রবাহ বলা যায় না।

আফতাব উদ্দিন বলেন, আগামী ৭২ ঘণ্টার মধ্যে উত্তর-পশ্চিমাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে ঢাকায় ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা আরও কমবে। বৈরী এই আবহাওয়া ২১ ডিসেম্বর পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানান তিনি।

বুধবার ভোর থেকে দুপুর পর্যন্ত কুয়াশার কারণে সূর্যের দেখা পায়নি রাজধানীবাসী। দুপুরের দিকে সূর্যের অল্প আলো পাওয়া গেলেও আঁচ ছিল খুব সামান্যই, বরং কনকনে ঠান্ডা বাতাসের দাপট ছিল বেশি। সকালে অফিসগামীরা ঠান্ডায় কষ্ট পান বেশি। সন্ধ্যার পর কিছু কিছু জায়গায় ছিন্নমূল, দরিদ্র মানুষদের আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করতে দেখা যায়। সন্ধ্যার পর ঢাকায় লোকজনের চলাচলও কমে যায়।

এদিকে হঠাৎ শীত বেড়ে যাওয়ায় শীতের কাপড়চোপড়ের কেনাকাটাও বেড়েছে। রাজধানীর বায়তুল মোকাররম, গুলিস্তান, বঙ্গমার্কেট, নিউমার্কেটসহ বিভিন্ন জায়গায় শীতের কাপড় বিক্রি করার দোকানগুলোতে ভিড় লক্ষ করা গেছে।

আবহাওয়া অধিদফতর জানায়, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে এরইমধ্যে তাপমাত্রা কমে ১০-এর ঘরে চলে এসেছে। রংপুর বিভাগের রাজারহাটে সর্বনিম্ন তাপমাত্রা আজ ১০ দশমিক ৮। আজ মধ্যরাতের মধ্যে এই তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি কমে যাবে। শুরু হতে পারে মৃদু শৈত্যপ্রবাহ।

ঢাকায়ও গতকালের তুলনায় আজ তাপমাত্রা ১ ডিগ্রি কমেছে, সঙ্গে বইছে কনকনে ঠান্ডা বাতাস। এই তাপমাত্রা আগামী ৭২ ঘণ্টায় আরও ২ থেকে ৩ ডিগ্রি কমে যাবে। ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ২। গতকাল মঙ্গলবার ছিল ১৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আগামী ২১ ডিসেম্বর পর্যন্ত এটা অব্যাহত থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ হিমালয়ের পাদদশীয় পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

ঢাকার আগামী ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকার তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যাবে। তাপমাত্রা কমার পাশাপাশি রাজধানীর পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে কনকনে ঠান্ডা বাতাস প্রবাহিত হতে পারে।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!