• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

শোভন ভাই আপনিই জিতলেন!


ঢাবি প্রতিনিধি মার্চ ১২, ২০১৯, ০৬:৫৩ পিএম
শোভন ভাই আপনিই জিতলেন!

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচভনের ফল মেনে নিয়ে ভিপি পদে বিজয়ী প্রার্থী কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুরকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন।

মঙ্গলবার (১২ মার্চ) বিকেলে টিএসসি মিলনায়তনে নুরুল হকের সঙ্গে সাক্ষত করে প্রথমে অভিনন্দন জানান শোভন। পরে নির্বাচনের ফল মেনে নিয় নুরকে সব ধরণের সহযোগীতা করার আশ্বাস দেন তিনি।

ডাকসু নির্বাচনে সহ-সভাপতি পদে নুরের প্রতিদ্বন্দ্বী ছিলেন শোভন। যদিও নির্বাচনে হারার পর সহ-সভাপতি পদে পুনরায় নির্বাচনেরর দাবি জানিয়েছিলের শোভন। এছাড়া তার সংগঠনের পক্ষ থেকে নুরকে জামায়াত-শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা হয়।

ঢাবি শিক্ষার্থীদের উদ্দেশ্যে রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, আপনারা নির্বাচনের ফল মেনে নিন। আমরা ক্যাম্পাসে সৌহার্দ বজায় রেখে একসঙ্গে ভাই ভাই হয়ে পথ চলব। সাধারণ শিক্ষার্থীদের যেকোনো বিষয় মিলেমিশে সমাধান করব।

ভিপি নুর বলেন, শোভন আমার বড় ভাই। ঢাকা বিশ্ববিদ্যিলয়ের সব ছাত্র সংগঠন কাধে কাধ মিলিয়ে একসঙ্গে কাজ করব। পরীক্ষা ও ক্লাশ বর্জন কর্মসূচি প্রত্যাহার করা হলো।

তিনি আরো বলেন, আমরা চেয়েছিলাম একটি দৃষ্টান্তমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন। পুন:নির্বাচনের বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসন বিবেচনা করবে।

এ সময় ক্লাস-পরীক্ষা বর্জনের কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দিয়ে নবনির্বাচিত ভিপি নুর বলেন, আমি দুপুরে নির্বাচিত ভিপি হিসেবে ক্যাম্পাসে আসলে আমার ওপর হামলা হয়। ছাত্রলীগ হামলা করে। যেহেতু বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রক্টর এবং ছাত্রলীগ সভাপতি বিষয়টি দেখার আশ্বাস দিয়েছেন, আমি হামলার ঘটনায় ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি প্রত্যাহার করলাম।

এর আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে বিক্ষোভরত নেতাকর্মীদের উদ্দেশে ছাত্রলীগ সভাপতি বলেন, মানুষকে দূরে ঠেলে দিয়ে লাভ নাই। কারণ, আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদেরকে নিয়ে চলতে হবে। সবাই তো আমাদের। কে আপন, কে পর? সবাই তো আপন। তুমি যদি মানুষকে পর করে দাও তাহলে তো হবে না। তোমাকে মনে রাখতে হবে তুমি বাংলাদেশ ছাত্রলীগের কর্মী। ছাত্রলীগ কর্মীদের মন ছোট হতে পারে না। ছাত্রলীগ কর্মীদের মন অনেক বড় হতে হয়।’

ভিসির বাসভবন অবরোধ তুলে নেয়ার আহ্বান জানিয়ে শোভন বলেন, এই অবরোধ বা এই ভিসির বাড়ির সামনে দাঁড়ানো আল্লাহর ওয়াস্তে আমি তোমাদের বলতেসি, তোমরা ভিসির বাসার সামনে থেকে সরে যাও। তোমরা কার জন্য করতেসো, ছাত্রলীগের জন্যই তো করতোসো, আমাদের জন্যই তো, আমার জন্যই তো করতেসো, আমি এইখানে বলতেসি। তোমরা আমার কথা মানবা না? আমি তো ব্যক্তি না, আমি বাংলাদেশ ছাত্রলীগের লীগের সভাপতি, আমার একটা জায়গা আছে, আমার জায়গাটা তোমরা নষ্ট করো না।

তোমাদের প্রতি আমার অনুরোধ, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের শুধু না, সারা দেশের ছাত্রদের প্রতিনিধিত্ব করি। আমরা সেই সব ছাত্রদের দেখে রাখবো, এটা আমাদের দায়িত্ব। দায়বোধের জায়গা থেকে আমরা এটা করবো’ বলেও যোগ করেন তিনি।

শোভন বলেন, ‘আমি তোমাদের নির্দেশ দিচ্ছি তোমরা পাঁচ মিনিটের মধ্যে এই জায়গা ছেড়ে দিবা। যদি না যাও, তাহলে আমি বুঝবো তোমরা আমাকে মানো না।’

সবার সঙ্গে একাত্ম হয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে ছাত্রলীগ সভাপতি বলেন, অনেক সময় অনেক কিছুর কারণে, বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সুষ্ঠু রাখার জন্য দেশের ভালোর জন্য নিজেকে বলি দিতে হয়। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সুষ্ঠু রাখার জন্য আমরা সবাইকে একসাথে নিয়ে কাজ করতে চাই। নূরও আমাদের সঙ্গে কাজ করবে।

শোভন কথা বলার সময় নেতাকর্মীদের অনেকে উচ্চস্বরে কাঁদছিলেন। সে সময় এ আবেগঘন পরিবেশ সৃষ্টি হয়। এরপরই ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান কর্মসূচি প্রত্যাহার করেন।

পাঁচ মিনিটের মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে (ভিসি চত্বর) থেকে সরে গেছেন সংগঠনটির নেতাকর্মীরা।

ওই বক্তব্য দেয়ার পর শোভন যান টিএসসি চত্বরে। সেখানে আগে থেকেই অবস্থান করছিলেন নূর ও বিরোধী বিভিন্ন জোটের নেতাকর্মীরা। টিএসসিতে পৌঁছেই নূরকে পেয়ে বুকে জড়িয়ে ধরেন শোভন।

এদিকে শোভনের এমন বক্তব্যের প্রশংসা করছেন সবাই। অনেকেই বলছেন, শোভন ভাই নির্বাচনে আপনি হেরে গিয়েও জিতে গেছেন!

প্রসঙ্গত, গতকাল সোমবার দিবাগত রাত ৩টা ১৭ মিনিটে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ডাকসু নির্বাচনের ফলাফল ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হয়েছেন কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুর। তিনি পেয়েছেন ১১ হাজার ৬২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন পেয়েছেন ৯ হাজার ১২৯ ভোট। নির্বাচনে সাধারণ সম্পাদক (জিএস) পদে জয়লাভ করেছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!