• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

শ্রীলংকার বিপক্ষে হোয়াইটওয়াশ মিশনে ইংল্যান্ড


ক্রীড়া ডেস্ক জুন ৮, ২০১৬, ০৭:২৩ পিএম
শ্রীলংকার বিপক্ষে হোয়াইটওয়াশ মিশনে ইংল্যান্ড

আজ লর্ডসে শুরু হচ্ছে ইংল্যান্ড বনাম শ্রীলংকার মধ্যকার তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট। ইতোমধ্যেই প্রথম দুই টেস্টে জয়ী হয়ে ২-০ ব্যবধানে সিরিজ নিশ্চিত করা স্বাগতিক ইংল্যান্ডের এখন লক্ষ্য লংকানদের হোয়াইটওয়াশ করা। যদিও সফরকারীরা প্রথম টেস্টের পরে দ্বিতীয় টেস্টে নিজেদের উন্নতির প্রমান দিয়েছে।

গত বছর এ্যাশেজ সিরিজে জয় নিশ্চিত করার পরে ওভালে অনুষ্ঠিত পঞ্চম টেস্টে ইংল্যান্ড অস্ট্রেলিয়ার কাছে এক ইনিংস ও ৪৬ রানে পরাজয়ের তিক্ত স্বাদ পেয়েছিল। জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় প্রায় একই ঘটনা ঘটেছিল। চার ম্যাচের সিরিজে ২-০তে এগিয়ে থাকার পরে সেঞ্চুরিয়ানে চতুর্থ টেস্টে ২৮০ রানের বিশাল ব্যবধানে পরাজিত হয় ইংল্যান্ড। চেস্টার-লি-স্ট্রিটে শ্রীলংকাকে ৯ উইকেটে পরাজিত করলেও ইংল্যান্ডকে বেশ বেগ পেতে হয়েছে। ১৯৫৮ সালে নিউজিল্যান্ডের পরে প্রথম দল হিসেবে শ্রীলংকা পরপর তিনটি টেস্ট ইনিংসে ১২০ রানের নীচে অল আউট হয়েছে। তারপরেও ডারহামে দ্বিতীয় ইনিংসে দিনেশ চান্ডিমালের দূর্দান্ত শতকে ৪৭৫ রান সংগ্রহ করে শ্রীলংকা।

ইংল্যান্ডের ব্যাটিং কোচ মার্ক রামপ্রকাশ লংকানদের সম্পর্কে বলেছেন, ‘আশা করছি লর্ডসেও তারা ভাল খেলবে। বিশেষ করে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে তারা যেভাবে ফিরে এসেছিল সেটা ছিল দূর্দান্ত। চান্ডিমাল অসাধারণ খেলেছে। ধীরে ধীরে তারা আত্মবিশ্বাস সংগ্রহ করেছে। এখানকার পিচও ভাল, কন্ডিশনও অনেকটা তাদেরই মত।’

মিডলসেক্সের হোম গ্রাউন্ড হিসেবে ইংল্যান্ডের দুজন খেলোয়াড়ের লর্ডসের মাঠটি বেশ পরিচিত। কিন্তু সেই দুজনের ফর্ম নিয়েই ইংল্যান্ড দু:শ্চিন্তায় রয়েছে। টপ অর্ডার ব্যাটসম্যান নিক কম্পটন রান খড়ায় ভুগছেন। অন্যদিকে ফাস্ট বোলার স্টিভেন ফিন বল হাতে নিজেকে এখনো প্রমান করতে পারেননি। আবারো যদি সেই একই ১২জনের স্কোয়াড বেছে নেয় ইংল্যান্ড তবে আবারো কম্পটনকে তিন নম্বরে ব্যাটিংয়ে দেখা যাবে। এদিকে নতুন বোলার জেক বলের কাছে জায়গা হারাতে পারেন ফিন। যদিও ইংল্যান্ডের এখনো ইচ্ছা মিডলসেক্সের বোলারকেই রেখে দেবার। ইংলিশ অধিনায়ক এ্যালিস্টার কুক প্রথম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে টেস্টে ১০ হাজার রান পূর্ণ করে ঘাড়ের ওপর থেকে বোঝা নামিয়েছেন। সে কারনেই লর্ডসে অনেকটা ফুরফুরে মেজাজেই ব্যাট হাতে মাঠে নামবেন এই বাঁহাতি ওপেনার।

এদিকে টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ে প্রথম ও তৃতীয় স্থানে থাকা নতুন বলের দুই সঙ্গী জেমস এন্ডারসন ও স্টুয়ার্ট ব্রড আবারো নিজেদের প্রমানের অপেক্ষায় রয়েছেন। দুই বছর আগে শ্রীলংকার অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুসের দারুন এক সেঞ্চুরিতে লর্ডস টেস্ট নাটকীয় ভাবে ড্র করেছিল লংকানরা। আজকের ম্যাচের জন্য অবশ্য শ্রীলংকা দলে পরিবর্তনের ইঙ্গিত পাওয়া গেছে। স্টাইলিশ উইকেটরক্ষক/ব্যাটসম্যান কুশাল পেরেরা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের নিষেধাজ্ঞা কাটিয়ে ছয় মাস পরে মাঠে ফিরতে পারেন। গোঁড়ালির ইনজুরিতে থাকা অল-রাউন্ডার মিলিন্ডা সিরিবার্ধানের স্থানে তাকে দেখা যেতে পারে।

দ্বিতীয় টেস্টে সন্দেহজনক বোলিং এ্যাকশনের জন্য অভিযুক্ত ফাস্ট বোলার শামিন্দা এরাঙ্গাকে লাফবোরো বিশ্ববিদ্যালয়ের ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের ট্রেনিং সেন্টারে পরীক্ষা দিতে হবে। এরাঙ্গা এখনো নিষিদ্ধ না হলেও ইনজুরি আক্রান্ত ধাম্মিকা প্রসাদ ও দুশমান্থা চামিরার অনুপস্থিতির সুযোগে লংকান দলে অভিষেক হতে পারে ২৯ বছর বয়সী বাঁহাতি পেসার চামিন্দা বানদারার।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

 

Wordbridge School
Link copied!