• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

শ্রীলঙ্কায় বোমা হামলার মূল হোতা নিহত


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২৬, ২০১৯, ০৩:৫২ পিএম
শ্রীলঙ্কায় বোমা হামলার মূল হোতা নিহত

ঢাকা : শ্রীলঙ্কায় বোমা হামলার মূল হোতা নিহত হয়েছেন। রোববার (২১ এপ্রিল) ইস্টার সানডের সকালে কলম্বোর তিনটি গির্জা, তিনটি বিলাসবহুল হোটেল এবং আরও দুই স্থানে সিরিজ বোমা হামলার পেছনে দায়ী জাহরান হাশিম নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট বলেন, রাজধানী কলম্বোর সাংরি লা হোটেলে হামলার সময় নিহত হয়েছেন জাহরান হাশিম নামের এক মৌলবাদী ধর্মপ্রচারক। ইস্টার সানডেতে বোমা হামলার ঘটনার মূল হোতা হিসেবে সন্দেহভাজন ছিলেন তিনি।

প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা বলেন, জনপ্রিয় পর্যটন হোটেলে হামলার নেতৃত্ব দিয়েছিলেন হাশিম। অপর এক বোমা হামলাকারীকেও শনাক্ত করা সম্ভব হয়েছে। তার নাম ইলহাম।

রোববারের ওই ভয়াবহ সিরিজ হামলার ঘটনায় ২৫৩ জন নিহত এবং আরও কমপক্ষে ৫০০ জন আহত হন।

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পৃক্ত প্রায় ১৩০ জন দেশে সক্রিয় রয়েছে বলে ধারণা করছে শ্রীলঙ্কার গোয়েন্দা সংস্থা। ইস্টার সান ডের সিরিজ বোমা হামলার পেছনে ৯ জনকে চিহ্নিত করা হয়েছে। সন্দেহ করা হচ্ছে এরা সবাই ন্যাশনাল তৌহিদ জামাতের সদস্য।

সম্প্রতি আইএস একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে যেখানে আট জঙ্গিকে শপথ নিতে দেখা গেছে। ওই ভিডিওতে হাশিমের মুখ অনাবৃত ছিল। তবে বাকি সাতজনের মুখ কাপড়ে ঢাকা ছিল।

ধারণা করা হচ্ছে হামলার আগে তারা শপথ নিয়েছিল। তবে আইএসের সঙ্গে হাশিমের সরাসরি সম্পৃক্ততা ছিল কিনা তা এখনো স্পষ্ট নয়। ওই হামলার পরপরই এর দায় স্বীকার করে নেয় আইএস।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!