• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সংঘাত এড়াতে চীনা সৈনিককে ফেরত পাঠাল ভারত


নিউজ ডেস্ক অক্টোবর ২১, ২০২০, ১২:৩৩ পিএম
সংঘাত এড়াতে চীনা সৈনিককে ফেরত পাঠাল ভারত

ঢাকা : লাদাখে অনুপ্রবেশকারী চীনা সৈনিককে ফেরত পাঠাল ভারত। মঙ্গলবার (২০ অক্টোবর) রাতে করপোরাল ওয়াং ইয়া লং নামের ওই সৈনিককে লালফৌজের হাতে তুলে দেয় ভারতীয় সেনাবাহিনী।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, আন্তর্জাতিক আইন মেনে ধৃত চীনা সৈনিককে চুশুল-মলডো বর্ডার পয়েন্টে পিপলস লিবারেশন আর্মির হাতে তুলে দেওয়া হয়। সোমবার বেলার দিকে লাদাখের ডেমচক এলাকা থেকে ভারতীয় সেনার হাতে ধরা পড়ে লালফৌজের জওয়ান ওয়াং ইয়া লং। তাঁর কাছ থেকে উদ্ধার হওয়া নথিতে জানা যায়, চীনের সাংঝিয়ান প্রদেশের বাসিন্দা ওয়াং লালফৌজের করপোরাল ব়্যাঙ্কের আধিকারিক। মূলত সেনাবাহিনীর আগ্নেয়াস্ত্র মেরামতির দায়িত্ব রয়েছে তাঁর উপর। প্রোটোকল মেনে ধৃত সেনা জওয়ানকে গরম পোশাক, অক্সিজেন, খাবারের ব্যবস্থা করে লাদাখে মোতায়েন ভারতীয় সেনাবাহিনী। সংবাদসংস্থার খবর অনুযায়ী, ওই জওয়ান হয়তো অসাবধানতাবশত ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন।

লাদাখে ভারত-চীন সীমান্তে উত্তেজনার পারদ চড়ছে। সম্পর্কের উন্নতির জন্য দু’পক্ষের মধ্যে সাত দফা আলোচনা হয়েছে। তারপরেও রফাসূত্রে বের হয়নি। আলোচনার পাশাপাশি যুদ্ধেরও প্রস্তুতিও সারছে দু’দেশই। তারমধ্যে ভারতীয় ভূখণ্ডে চীনা জওয়ান উপস্থিতি সেনাকে ভাবাবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। সত্যই অসাবধানতাবশত তিনি এসেছিলেন, নাকি কোনও গোপন মিশনে ভারতীয় ভূখণ্ডে ঢুকেছিলেন, তা খতিয়ে দেখবে ভারতীয় জওয়ানরা। পাশাপাশি, তিনি কবে থেকে এই ভূখণ্ডে রয়েছেন, কার কার সঙ্গে যোগাযোগ করেছেন, কোন কোন এলাকায় গিয়েছে তা জানার চেষ্টা করছে ভারতীয় সেনাবাহিনী।

এদিকে, চীনা জওয়ানকে ফিরিয়ে দিয়ে ফের একবার ভারতীয় সেনা বুজিয়ে দিল যে তারা সুশৃঙ্খল ও আইন মেনে চলা বাহিনী। পাকিস্তান ও চীনের এই বিষয়ে অনেকটাই দুর্নাম রয়েছে। ভারত-পাক ও ভারত-চীন যুদ্ধের পর আজও বহু ভারতীয় সৈনিকের খোঁজ পাওয়া যায়নি। অভিযোগ তাঁদের গোপনে হত্যা করেছে পাক সেনা ও লালফৌজ।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!