• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সংশোধিত নাগরিকত্ব আইন মহাত্মা গান্ধীর স্বপ্ন পূরণ করেছে


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ৩১, ২০২০, ১০:০৯ পিএম
সংশোধিত নাগরিকত্ব আইন মহাত্মা গান্ধীর স্বপ্ন পূরণ করেছে

ঢাকা : ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেছেন, সংশোধিত নাগরিকত্ব আইন মহাত্মা গান্ধীর স্বপ্ন পূরণ করেছে।

তিনি শুক্রবার (৩১ জানুয়ারি) বাজেট অধিবেশনের সূচনায় সংসদের যৌথ অধিবেশনে সেন্ট্রাল হলে বক্তব্য রাখার সময় ওই মন্তব্য করেন।

রাষ্ট্রপতি বলেন, দ্বিতীয় মেয়াদ শুরু করার পরে গত সাতমাসে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ আইন প্রণয়ন করেছে আমার সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে নয়া ভারত তৈরির দিকে এগিয়ে যাচ্ছে তারা। স্বাধীনতার ৭০ বছর পরে জম্মু- কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের মধ্যদিয়ে তার ইঙ্গিত পাওয়া গিয়েছে। এরফলে এবার থেকে দেশের অন্য অংশের নাগরিকদের মতো সমান অধিকার ভোগ করবেন জম্মু-কাশ্মীর ও লাদাখের মানুষ।

এতে ড.শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ‘এক দেশ-এক বিধান ও এক নিশান’-এর স্বপ্ন পূরণ হয়েছে। কিন্তু গত সাতমাসে সবথেকে গুরুত্বপূর্ণ যে আইনটি পাশ হয়েছে তা হল সংশোধিত নাগরিকত্ব আইন। কারণ, এরফলে এতদিন বাদে দেশের জনক ‘বাপু’র (গান্ধীজি) স্বপ্নপূরণ হয়েছে।

আজ রাষ্ট্রপতি যখন সংশোধিত নাগরিকত্ব আইনের স্বপক্ষে বক্তব্য রাখেন তখন নজিরবিহীনভাবে ‘সিএএ’-এনপিআর-এনআরসি’র বিরুদ্ধে সোচ্চার হন বিরোধীরা। তাঁরা এসময় ‘সিএএ’  বিরোধী স্লোগান দেন। পশ্চিমবঙ্গের তৃণমূল এমপি’রা সাদা কাগজে লাল রং দিয়ে ‘নো সিএএ’, ‘নো এনপিআর’, নো এনআরসি’ লেখা সম্বলিত পোস্টার প্রদর্শন করেন।

অন্যদিকে, বিজেপি ও তাঁদের জোট সহযোগীরা রাষ্ট্রপতির বক্তব্যকে টেবিল চাপড়ে সমর্থন করেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!