• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সঠিক পথেই এগিয়ে যাচ্ছে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’


বিশেষ প্রতিনিধি মে ১৩, ২০১৮, ০৭:৩০ পিএম
সঠিক পথেই এগিয়ে যাচ্ছে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’

ঢাকা : সঠিক পথে নির্ধারিত স্থানের দিকে এগিয়ে যাচ্ছে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’। তবে এয়ার ট্রাফিক এড়িয়ে কক্ষপথের নির্দিষ্ট স্থানে অবস্থান নিতে আরো ছয় দিন লাগবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময় শনিবার (১২ মে) রাত ২টা ১৪ মিনিটে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটকে সঙ্গে নিয়ে মহাকাশের পথে রওনা হয় স্পেসএক্স-এর রকেট ফ্যালকন-৯।

এরপর মাত্র ৩৩ মিনিটে মহাকাশের ৩৫ হাজার ৭০০ কিলেমিটার পথ পাড়ি দিয়েছে এটি। বাকি ৩০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে নিজ কক্ষপথ ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমাংশে পৌঁছাবে বাংলাদেশের প্রথম উপগ্রহটি।

এর জন্য আরো ছয় দিন লাগতে পারে। তবে উড়ার ৩৩ মিনিট পর থেকেই নিজের অবস্থান জানান দিতে শুরু করে বঙ্গবন্ধু-১।

স্যাটেলাইট পরিচালনায় নবগঠিত কোম্পানির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

দেশের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ ও নিয়ন্ত্রণের সঙ্গে জড়িত একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, মহাকাশে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ এর যাত্রা নিরবচ্ছিন্ন রয়েছে। ঠিক পথ ধরেই এগুচ্ছে এটি।

সর্বশেষ দক্ষিণ কোরিয়ার গ্রাউন্ড স্টেশন থেকে কৃত্রিম উপগ্রহটির অবস্থান নিশ্চিত হওয়া গেছে। এতে করে ‘বঙ্গবন্ধু-১’ পথপরিক্রমা নিয়ে নিশ্চিত সূত্রটি। এছাড়া, স্যাটেলাইটটির নিয়ন্ত্রণ রয়েছে যুক্তরাষ্ট্র ও ইতালির গ্রাউন্ড স্টেশনের।

যুক্তরাষ্ট্র, ইতালির ও কোরিয়ার গ্রাউন্ড স্টেশন থেকে স্যাটেলাইটটিকে নিয়ন্ত্রণ করে নিজ কক্ষপথে (১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমাংশে অরবিটাল স্লট) স্থাপনের কাজ চলছে বলে জানিয়েছে স্যাটেলাইট নির্মাণে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেস।

এদিকে, যুক্তরাষ্ট্র থেকে পাঠানো বঙ্গবন্ধু-১ থেকে প্রাথমিক সঙ্কেত পাওয়ার কথা জানিয়েছে গাজীপুর গ্রাউন্ড স্টেশন।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ গ্রাউন্ড স্টেশনের নেটওয়ার্ক প্রকৌশলী তাজুল ইসলাম বলেন, উড়ার আধা ঘণ্টা পর অরবিটে পৌঁছায় স্যাটেলাইটটি। এর ৪০ মিনিট পর আমরা এখানে টেলিমেট্রিটা পাই।

টেলিমেট্রি পাওয়া মানে হচ্ছে, আমরা স্যাটেলাইটের সঙ্গে যুক্ত হলাম। স্যাটেলাইটটি সুস্থ ও ভালো আছে এবং তার কক্ষপথের দিকে এগিয়ে যাচ্ছে।

১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে যে জায়গাটা কেনা আছে সেখানে পৌঁছার পর আমরা বাকি ধাপগুলো শুরু করব।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!