• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সন্তান জন্ম দিলে জমি পুরস্কার!


নিউজ ডেস্ক ডিসেম্বর ১৮, ২০১৮, ১০:১৭ পিএম
সন্তান জন্ম দিলে জমি পুরস্কার!

ঢাকা : ইতালিতে শিশুজন্মের হার এ মুহূর্তে ইউরোপের মধ্যে সবচেয়ে কম। তাই অচিরেই আসছে এমন ঘোষণা, যার বদৌলতে পরিবারে তৃতীয় সন্তান এলেই দেওয়া হবে জমি পুরস্কার।

 হ্যাঁ, এমন সিদ্ধান্তই নিতে চলেছে দেশটির সরকার। ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিতেই শিশুজন্মের হার সবচেয়ে কম। ফলে তরুণ নাগরিকের তুলনায় বয়স্কদের সংখ্যা বেড়ে চলেছে। গত বছর ইতালিতে মাত্র ৪ লাখ ৬৪ হাজার জন্ম নিবন্ধিত হয়েছে। ফলে জন্মহার বাড়ানোর জন্য মরিয়া হয়ে উঠেছে সরকার।

জানা গেছে, উগ্র ডানপন্থি লিগ পার্টির এ পরিকল্পনা বাস্তবায়নের জন্য আগামী বছরের খসড়া বাজেটে বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী, ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে যে সব বিবাহিত দম্পতির তৃতীয় সন্তান হবে, তাদের বিনামূল্যে এক খণ্ড জমি দেওয়া হবে।  অবশ্য সব দম্পতিকেই যে জমি দেওয়া হবে, এমনটা নয়। বিদেশিরাও এ পুরস্কার পেতে পারেন। তবে বলা হচ্ছে, যে সব পরিবার অন্তত দশ বছর ধরে যথাযথ অনুমতি নিয়ে ইতালিতে বসবাস করছেন, কেবল তারাই পাবেন এ সুযোগ।

মূলত গ্রামের দিকের মানুষদের কথা ভেবেই এমন অভিনব একটি উদ্যোগ নিতে চলেছে সরকার। ইতালির কৃষিমন্ত্রী গিয়ান মার্কো চেনতিনাইয়ো এর পক্ষে যুক্তিও দেখিয়েছেন।  তার মতে, ‘গ্রামের দিকে এখনও মানুষ সন্তান নেয়।’ কৃষিমন্ত্রী আরও জানিয়েছেন, ইতালিতে এখন সরকারি মালিকানার প্রায় ৫ লাখ হেক্টর চাষযোগ্য জমি রয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, এভাবে জন্মহার বাড়ানোর উদ্যোগ নিলেও কাজটি মোটেই সহজ হবে না। উদ্যোগটির যৌক্তিকতা নিয়েও প্রশ্ন উঠেছে। করিয়েরে ডেলা সেরা পত্রিকা প্রশ্ন রেখেছে, ‘বিনামূল্যে না দিয়ে, জমিগুলো তাদের কাছে বিক্রি করা হবে না কেন? বিক্রি করলে টাকাটা তো সরকারের নানা প্রয়োজনীয় খাতেই যাবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!