• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ইথিওপিয়ার শিক্ষানুরাগী এক মা

সন্তান জন্ম দিয়ে হাসপাতালেই স্নাতক পরীক্ষা


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৪, ২০১৯, ০৫:৩৭ পিএম
সন্তান জন্ম দিয়ে হাসপাতালেই স্নাতক পরীক্ষা

সন্তান জন্ম সন্তান জন্মের ৩০ মিনিটের মাথায় পরীক্ষা দেয়া নারী আলমাজ দেরেসে। ছবি : বিবিসি

ঢাকা : মাত্র আধঘণ্টা আগে সন্তানের জন্ম দিয়েছেন, কিন্তু সে দিনই তার স্নাতক পরীক্ষা। তাই হাসপাতালেই বসে গেলেন পরীক্ষায়। সন্তান জন্ম দেয়ার মতো একটা বেদনা না কাটতেই পরীক্ষা দেয়া সেই মায়ের বাস আফ্রিকার দেশ ইথিওপিয়ায়।

২১ বছর বয়সী আলমাজ দেরেসে ইথিয়োপিয়ার পশ্চিম অংশের বাসিন্দা। হাসপাতালের বেডে বসে পরীক্ষা দেয়ার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়তেই ভাইরাল হয়েছে। পড়াশোনার প্রতি এই নারীর আগ্রহে মুগ্ধ হয়েছে নেটিজেনরা।

আলমাজের স্মাতক পরীক্ষা আগেই হয়ে যাওয়ার কথা ছিল, কিন্তু রমজানের জন্য সেই পরীক্ষা পিছিয়ে যায়। গত সোমবার (১০ জুন) পড়েছিল সেই পরীক্ষার দিন। আর সে দিন সকালেই হঠাৎ প্রসব বেদনা ওঠে তার, সঙ্গে সঙ্গে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। অনিশ্চিত হয়ে পরে তার পরীক্ষা, নষ্ট হতে পারে একটি বছর।

আলমাজের স্বামী তেদেসে তুলু কোনোমতে স্কুল কর্তৃপক্ষকে রাজি করান, যেন তারা আলমাজের পরীক্ষাটি হাসপাতালেই গ্রহণ করেন। সন্তান জন্মের ৩০ মিনিটের মাথায় সে গণিত, ইংরেজি ও আমহারিকের ওপর পরীক্ষা দেন বলে 'বিবিসি' জানায়। এই সপ্তাহেই আলমাজ আরও দুটি পরীক্ষা অংশ নিবেন, তবে তা পরীক্ষা কেন্দ্রে।

আলমাজ ও তার স্বামী তুলু । ছবি : বিবিসি

হাসপাতালে একটি সুস্থ পুত্র সন্তানের জন্ম দিয়ে তাকে নিয়ে আহ্লাদ করার আগেই যে মা পরীক্ষায় বসতে পারেন বেদনা নিয়ে, পড়াশোনার প্রতি তার অনুরাগ নেটিজেনদের যে অবাক করবে, তাইতো স্বাভাবিক। এই ঘটনা নিয়ে তিনি এক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, আমার সন্তানপ্রসব ঝুঁকিপূর্ণ ছিল না। তাই পরীক্ষা না দিয়ে একটা বছর নষ্ট করতে চাইনি।

আফ্রিকার দরিদ্র এক দেশ ইথিওপিয়া, হর্নস অফ আফ্রিকা বা আফ্রিকার সিং হিসেবেও পরিচিত দেশটি। এখানকার অধিকাংশ নারীরাই মাধ্যমিকের গণ্ডিই পার হতে পারে না, লেখাপড়া মাঝপথে ছেড়েই শুরু করে সংসার জীবন। অনেক মেয়ে অবশ্য পরবর্তী জীবনে লেখাপড়ায় ফিরে আসে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!