• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সপ্তাহে ২ কেজি ওজন কমাবেন যেভাবে


নিউজ ডেস্ক অক্টোবর ৫, ২০২০, ০৩:০৩ পিএম
সপ্তাহে ২ কেজি ওজন কমাবেন যেভাবে

ঢাকা : বাড়তি ওজন সবারই দুশ্চিন্তার কারণ। ডায়েট আর শারীরিক কসরত এই দুই মিলিয়েই দ্রুত ওজন কমে। তবে খাওয়া দাওয়া ছেড়ে দিয়ে অনেকেই বিপদে পড়েন। এর প্রধান সমস্যা হলো কম খাওয়ার ফলে ক্ষুধা পাবে সর্বক্ষণ। 

নিয়ম মেনে খাবার খাওয়া থেকে শুরু করে নিয়মিত শরীরচর্চা চালিয়ে যেতে হবে। পাশাপাশি কিছু ছোট ছোট পরিবর্তন আনতে পারেন প্রতিদিনের রুটিনে। এতেই কমবে অতিরিক্ত ওজন। এতে করে মাত্র ১ সপ্তাহের মধ্যে দুই কেজি ওজন কমাতে সহায়তা করতে পারে। জেনে নিন কী কী কাজ করবেন

চিনি খাবেন না একেবারেই 
আপনার খাবারের তালিকা থেকে চিনি বাদ দিতে হবে পুরোপুরি। ওজন কমানোর অন্যতম দ্রুত উপায় এটি। সুতরাং আপনি যদি ওজন কমানোর স্কেলটি দ্রুত গতিতে দেখতে চান তবে আপনার চিনির পরিমাণ কমিয়ে আনা দরকার। 

চিনি বিপাকের হারকে ধীর করে দেয় যা আপনার ওজন হ্রাসের প্রক্রিয়াকে বাধা দেয়। চিনিযুক্ত খাবার এড়িয়ে চলুন। আপনি যদি মিষ্টিপ্রেমী হয়ে থাকেন তবে চিনির বদলে গুড় কিংবা মধু খেতে পারেন।

গরম পানি পান করুন
ওজন হ্রাস করার জন্য গরম পানি পান করা সবচেয়ে সহজ কাজগুলোর মধ্যে একটি। গরম পানি শরীরের সঞ্চিত ফ্যাট কেটে ফেলে, যা আরও ওজন কমাতে সহায়তা করে।গরম পানি পান শরীরকে ডিটক্সিফাই করতে সহায়তা করে। সকালে খালি পেটে একগ্লাস উষ্ণ গরম পানি আপনার বিপাককে বাড়িয়ে তুলতে পারে, যা ওজন হ্রাস করার অন্যতম প্রয়োজনীয় উপায়।

খাবারে প্রোটিন যোগ করুন
প্রোটিন আপনার তৃপ্তি বজায় রাখে এবং এটাসেটা খাওয়া থেকে বিরত রাখে, যা শেষ পর্যন্ত আপনাকে ওজন হ্রাস করতে সহায়তা করে। প্রোটিন সমৃদ্ধ খাদ্য গ্রহণ করলে তা ক্ষুধা নিয়ন্ত্রণে সহায়তা করে। আপনি যদি নিরামিষাশী হন তবে শিমের বিচি, ডাল, দই এবং পনির জাতীয় খাবার অন্তর্ভুক্ত করে আপনার ডায়েটে প্রোটিন যুক্ত করতে পারেন।  

গ্রিন টি পান করুন
প্রতিদিন তিন কাপ গ্রিন টি খেলে তা আপনার বিপাক ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে। গ্রিন টি শরীরের মেদ দ্রুত জ্বলতে সহায়তা করে। এটি অ্যান্টিঅক্সিডেন্টে ভরা, যা আপনাকে স্বাস্থ্যকর রাখে এবং কাঙ্ক্ষিত মাপে ফিরে আসতে সাহায্য করে। 

শরীরচর্চা করতে হবে নিয়মিত 
কেবল সঠিক ডায়েট অনুসরণ করলেই ওজন কমবে এমনটা নয়। নিয়মিত শরীরচর্চা আপনাকে ফিট ও সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেজন্য নিয়মিত জিমে না গেলেও চলবে। জগিং, হাঁটা কিংবা সিঁড়ি ভাঙার মাধ্যমেও আপনি শরীরচর্চার কাজ অনেকটা সারতে পারেন।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!