• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সবচেয়ে বয়স্ক পুরুষ নোনাকা আর নেই


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২২, ২০১৯, ০১:৫০ পিএম
সবচেয়ে বয়স্ক পুরুষ নোনাকা আর নেই

ঢাকা : বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ হিসেবে গিনেস বুকে স্থান পাওয়া জাপানের মাসাজো নোনাকা আর নেই। গত রোববার ১১৩ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। জাপানের পাবলিক সার্ভিস ব্রডকাস্টার (এনএইচকে) বিষয়টি নিশ্চিত করেছে। খবর বিবিসি ও সিএনএন।

পরিবারের লোকজন জানায়, রোববার সকালে তারা লক্ষ করেন, নোনাকার হূদস্পন্দন চলছে না। পরে চিকিৎসক এসে নিশ্চিত করেন তিনি আর বেঁচে নেই। পরিবারের সদস্যরা জানান, মৃত্যুর আগের দিনও তাকে বেশ সুস্থ দেখা গেছে। গত বছরের এপ্রিলে গিনেস বুকে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষের স্বীকৃতি পান তিনি। সে সময় তার বয়স হয়েছিল ১১২ বছর ২৫৯ দিন।

পত্রিকা পড়া, মিষ্টি ও কেক খাওয়াসহ টিভি দেখে সময় কাটত তার। তবে তিনি সবচেয়ে বেশি পছন্দ করতেন সুমো কুস্তি। সুযোগ পেলেই কুস্তি দেখতে টিভির সামনে বসে পড়তেন। শীতের সময় রোদ পোহানো আর মিষ্টি খাওয়াই দীর্ঘ আয়ুর রহস্য বলে এক সময় বিশ্বাস করতেন তিনি। তবে নোনাকার মেয়ের মতে, তার বাবার দীর্ঘ আয়ুর কারণ হলো দুশ্চিন্তামুক্ত জীবন যাপন করা।  

জাপানের উত্তরাঞ্চলীয় দ্বীপ হোক্কাইডোতে ১৯০৫ সালের ২৫ জুলাই তিনি জন্মগ্রহণ করেন। এর আগে ২০১৩ সালের জুনে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ বলে স্বীকৃত জাপানের অধিবাসী জিরোয়েমন কিমুরা ১১৬ বছর ৫৪ দিন বয়সে মারা যান।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!