• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সবার আগে এই কীর্তি গড়লেন তামিম


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ১১, ২০১৮, ০৫:২৪ পিএম
সবার আগে এই কীর্তি গড়লেন তামিম

ছবি: সংগৃহীত

ঢাকা: এই মুহূর্তে টেস্ট এবং ওয়ানডেতে সবচেয়ে বেশি রান তাঁর। ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে আজ বাংলাদেশের হয়ে আরেকটি প্রথমের নজির গড়লেন তামিম ইকবাল। বাঁহাতি এই ওপেনার যে ১২ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন। বাংলাদেশে তামিমই প্রথম যিনি সবার আগে এই কীর্তি গড়লেন।

মাইলফলকে পৌঁছাতে দরকার ছিল মাত্র ৪৭ রান।  তামিম বেশিই করেছেন। অবশ্য ফিফটি করার পর আর নিজের ইনিংসটাকে টানতে পারেননি। কাটায় কাটায় ৫০ রান করে আউট হয়ে গেছেন। তার আগেই হয়ে গেছে ১২ হাজার রান।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ম্যাচে ১২ রানে আউট হয়েছিলেন। ১২ হাজার রান পূরণ করতে তামিমের দরকার ছিল ৪৭ রান। তিনি করলেন ৫০ রান। অথচ তামিমের ব্যাটিং কিন্তু বলছিল ভিন্ন কথা। মানে সেঞ্চুরিটা দেখা পেতে পারতেন। সেটি আর হয়নি।

উইন্ডিজ সিরিজ শুরুর আগেই এ বছর বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে তিন সংস্করণ মিলিয়ে হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন তামিম। আজকের ৫০ রান নিয়ে সেটি হয়েছে ১০৯৪। এশিয়া কাপ ও জিম্বাবুয়ে সিরিজে খেলতে পারলে তামিমের রান আরও বাড়তো। এ বছর তিন সংস্করণ মিলিয়ে ২৮ ম্যাচে সেঞ্চুরি করেছেন ২টি আর ফিফটি আটটি।

২০০৭ সালে অভিষেকের পর তামিম সব সংস্করণ মিলিয়ে খেলেছেন ৩১৩ ম্যাচ। রান করেছেন ১২০০৩। ৩৪.২৯ গড়ে তুলে নিয়েছেন ২০টি সেঞ্চুরি। তামিমের এক বছর আগে ক্যারিয়ার শুরু করেছেন সাকিব।  ৩১৭ ম্যাচে তাঁর সংগ্রহ ১০,৬৯৭ রান। মুশফিক ৩৩৬ ম্যাচে ১০,৪০৫ রান নিয়ে আছেন তৃতীয়।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!