• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সমুদ্র সম্পদ রক্ষায় চৌকস নৌবাহিনীর বিকল্প নেই


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৯, ২০১৮, ০২:৫০ পিএম
সমুদ্র সম্পদ রক্ষায় চৌকস নৌবাহিনীর বিকল্প নেই

ঢাকা: রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ বলেছেন, সবার সাথে বন্ধুত্ব- এই পররাষ্ট্রনীতির আলোকেই প্রতিরক্ষা ও প্রতিরোধ নীতির সমন্বয়ে একটি যুগোপযোগী প্রতিরোধ বাহিনী এখন সময়ের দাবি। একই সঙ্গে সমুদ্র সম্পদ রক্ষা এবং বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা কাজে লাগাতে দরকার চৌকস ও দক্ষ নৌবাহিনী। চট্টগ্রামে নেভাল একাডেমিতে নৌ-বাহিনীর শীতকালীন কুচকাওয়াজে এসব বলেন রাষ্ট্রপতি।

কুচকাওয়াজের মাধ্যমে দুজন বিদেশিসহ ৬৬জন নবীণ অফিসার কমিশন লাভ করেন।

বাংলাদেশ নৌ-বাহিনীর নতুন সদস্যদের কমিশন প্রদান উপলক্ষ্যে চট্টগ্রামের পতেঙ্গায় নেভাল একাডেমীতে শীতকালীন কুচকাওয়াজের এই আয়োজন। প্রধান অতিথি হিসেবে যোগ দেন সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। শুরুতেই রাষ্ট্রপতিকে গার্ড অব অনার প্রদান করা হয়।

এরপর কমিশন্ড প্রাপ্ত নৌ-কর্মকর্তাদের প্যারেড পরিদর্শন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

প্যারেড পরিদর্শন শেষে প্রশিক্ষণে সফল হওয়া নৌ-বাহিনীর ক্যাডেটদের হাতে সম্মাননা তুলে দেন রাষ্ট্রপতি। মিডশিপম্যান আহমেদ রিদওয়ান খান সেরা চৌকস হিসেবে ‘সোর্ড অব অনার’ পান। ইজাজ মাহমুদ শুভ ‘নৌ প্রধান স্বর্ণপদক’ এবং সাঈফ হোসেন সুধী ‘বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন স্বর্ণপদক’ লাভ করেছেন।

রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ বলেন, বিশাল সমুদ্রসীমা অর্জনের পর দেশে দেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা বেড়েছে বহুগুণ। এই সম্ভাবনা কাজে লাগাতে চাই চৌকস নৌবাহিনী।

রাষ্ট্রপতি বলেন, সকলের সাথে বন্ধুত্ব চায় বাংলাদেশ। কারো সাথে বৈরিতা নয়। আর সেই নীতি বজায় রাখার স্বার্থে কূটনীতি, প্রতিরক্ষা ও প্রতিরোধ নীতির সমন্বয়ে যুগোপযোগী বিশ্বাসযোগ্য প্রতিরোধ বাহিনী সৃষ্টি করা সময়ের দাবি।

নবীণ অফিসারদের উন্নত প্রশিক্ষণের মাধ্যমে যোগ্য নেতৃত্ব গড়ে তোলার আহ্বান জানান রাষ্ট্রপতি।


সোনালীনিউজ/আকন

Wordbridge School
Link copied!