• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সম্মিলিতভাবে জঙ্গিবাদ নির্মূলে রাষ্ট্রপতির আহ্বান


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৯, ২০১৮, ১১:১৪ পিএম
সম্মিলিতভাবে জঙ্গিবাদ নির্মূলে রাষ্ট্রপতির আহ্বান

ঢাকা : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশ থেকে চরমপন্থা ও জঙ্গিবাদ নির্মূলে সম্মিলিত প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার (২৯ মার্চ) একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে তিনি বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ সম্মিলিতভাবে নির্মূল করতে হবে। বাসস।

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের (ইউএপি) অষ্টম সমাবর্তন ছিল গতকাল। অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য জঙ্গিবাদের মতো অপশক্তিকে দেশ ও জাতির শত্রু  হিসেবে উলে­খ করে বলেন, এসব অপশক্তি দেশের ইতিহাস ও সংস্কৃতিকে বিকৃতি ঘটায়। সকলকে মনে রাখতে হবে ধর্ম মানুষের কল্যাণের জন্য, বিরোধ, বৈষম্য ও অশুভ কর্মকাণ্ডের জন্য নয়।

আবদুল হামিদ এ সময় দেশের দীর্ঘ সাম্প্রদায়িক সম্প্রীতি যেকোনো মূল্যে বজায় রাখতে এবং বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে অবদান রাখতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।
দেশপ্রেম ও আত্মত্যাগের মানসিকতা ছাড়া কোনো জাতির অগ্রগতি সম্ভব নয় উলে­খ করে রাষ্ট্রপতি বলেন, একটি সুখী এবং সমৃদ্ধ বাংলাদেশ গড়তে আপনাদের অবশ্যই দেশপ্রেম, দৃঢ় চেতনা, সামাজিক দায়বদ্ধতা এবং পেশাদারিত্ব থাকতে হবে।

এ সময় রাষ্ট্রপতি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মানের কথা উদ্যোগের সঙ্গে উলে­খ করে বলেন, দেশ এখনো বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো থেকে প্রত্যাশিত লক্ষ্য অর্জন করতে পারেনি।

তিনি বলেন, দক্ষ ও মেধাবী শিক্ষক, বিশ্বমানের পাঠ্যক্রম, যথাযথ শ্রেণিকক্ষ, সমৃদ্ধ গ্রন্থাগার, পরীক্ষাগার, অবকাঠামো, সহায়ক পরিবেশ, শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে ভালো সম্পর্ক এবং প্রশিক্ষণের সুবিধা সংক্রান্ত ঘাটতির কারণে কাক্সিক্ষত লক্ষ্য অর্জিত হয়নি।

রাষ্ট্রপতি এ সময় শিক্ষাবাণিজ্য এবং শিক্ষাকে পণ্য হিসেবে পরিণত না করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান। তিনি এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ‘ভিশন-২০২১’ অনুযায়ী একটি সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থীর প্রতি আহ্বান জানান।

সমাবর্তন বক্তা হিসেবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও কল্প লেখক ড. মোহাম্মদ জাফর ইকবাল।

এ সময় আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ইউএপির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মনজুর আহমেদ চৌধুরী, ইউএপির উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী এবং প্রো-ভিসি অধ্যাপক ড. কবির।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!