• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
১০০ টাকার শিম এখন ৩০ টাকা

সরবরাহ বাড়ায় কমছে সবজির দাম


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৭, ২০১৮, ১২:৩৬ পিএম
সরবরাহ বাড়ায় কমছে সবজির দাম

ঢাকা : শীতের সবজির সরবরাহ বাড়ায় প্রতি দিনই কমছে দাম। কিন্তু এখনো সেটা পুরোপুরি স্বাভাবিক দরে ফেরেনি। কারণ গত বছর এই সময়ে আরো কম দামে মিলেছে এসব সবজি।  বিক্রেতারা বলছে, অবহাওয়া ঠিক থাকলে দু-তিন সপ্তাহের মধ্যে দাম আরো কমে কাঙ্ক্ষিত পর্যায়ে পৌঁছাবে।

শুক্রবার (১৬ নভেম্বর) কারওয়ান বাজারে কথা হয় ক্ষুদ্র আড়তদার মালিক সমিতির সভাপতি এটিএম ফারুকের সঙ্গে। তিনি বলেন, আগে প্রতিদিন কারওয়ান বাজারে ৩ শতাধিক ট্রাকে সবজি আসত। এখন সেটা ৪০০ ছাড়িয়ে গেছে। প্রতিদিন ২০০’র বেশি ট্রাকে ফুলকপি ও বাঁধাকপি আসছে।

এ ছাড়া প্রচুর শিম ও মুলার সরবরাহ রয়েছে। বলা চলে চাহিদার থেকে সরবরাহ এখন বেশি। এ কারণে গত দুদিনে সবজির দাম পাইকারিতে অনেক কমেছে। তার কথার প্রমাণ মিলল বাজারে সবজির দামেও। বাজারে প্রথমদিকে যে ফুলকপির পিস ৫০ টাকা ছিল সেটা এখন সর্বোচ্চ ২০ টাকায় মিলছে। আর শতক পেরিয়ে থাকা শিম এখন ৩০ টাকা।

এ ছাড়া মুলা, শালগম, নতুন আলুর মতো সবজিগুলোর দামও বেশ কমেছে। শুক্রবার (১৬ নভেম্বর) রাজধানীর কারওয়ান বাজারের পাশাপাশি খুচরা বাজার খিলগাঁও, রামপুরা বাজার, রামপুরা বউ বাজার, শান্তিনগর, হাতিরপুল বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে আরো জানা গেছে, সবজির মতো কমেছে শীতের শাকের দামও। এখন বাজারে পালং শাক, লাল শাক, মুলা শাক ও লাউশাকে ভরপুর। এসব শাকও মিলছে আঁটিপ্রতি ১০ থেকে ১২ টাকার মধ্যে।

খিলগাঁও বাজারে এক প্রবীণ ক্রেতা সুশান্ত ঘোষ বলেন, গত বছর একই সময়ে এসব সবজির দাম আরো কম ছিল। আর এ বছর কোনো প্রকৃতিক বিপর্যয়ও হয়নি। ফলে শাক-সবজির দাম আরো কম হওয়া দরকার। এ দাম মৌসুমের এ সময় হিসেবে কাঙ্ক্ষিত নয়।

তার এ মন্তব্য জানিয়ে ওই বাজারের একজন বিক্রেতার কাছে জানতে চাইলে তিনি বলেন, গত দুই সপ্তাহ ধরেই বাজারে অধিকাংশ সবজির দাম কমেছে। যেহেতু দাম কমতে শুরু করেছে আর কিছুদিনের মধ্যে সেটা আরো কমে ক্রেতার কাঙ্ক্ষিত পর্যায়ে আসবে। তবে সেটা কৃষকের জন্য খুব ক্ষতিকর হবে বলে মনে করেন ওই বিক্রেতা।

তবে বাজারে আগের মতো রয়ে গেছে সারা বছর পাওয়া যায় এমন সবজিগুলোর দাম। বাজারভেদে এখনো প্রতি কেজি বেগুন, পটোল, করলা, বরবটি, চিচিঙ্গা ৪০ থেকে ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর গাজর আগের মতোই ৮০-১০০ টাকা ও পাকা টমেটো বিক্রি হচ্ছে ৮০-৯০ টাকা কেজি। আর নতুন আসা কাঁচা টমেটোর দাম কিছুটা কম। সেসব বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজির মধ্যে।

দাম অপরিবর্তিত রয়ে গেছে পেঁয়াজ, কাঁচামরিচ, ব্রয়লার মুরগি ও গরু-খাসির মাংসের। অবশ্য কিছুটা কমেছে ডিমের দাম। এখন ৯০ থেকে ৯৫ টাকার মধ্যে এক ডজন ডিম কিনতে পাওয়া যাচ্ছে।

মাছ বাজারে শীত ও ইলিশের উপস্থিতির পর থেকেই দাম কিছুটা কম। ব্যবসায়ীরা বলছে, এ সময় নদী-হাওর-বাঁওড়-বিল ও অন্যান্য উন্মুক্ত জলাশয়ের মতো প্রাকৃতিক উৎস থেকে পানি কমতে শুরু করেছে। এ কারণে মাছ বেশি ধরা পড়ছে। কমছে দাম।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!