• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরিষার ভালো ফলনে লাভবান হিলির কৃষক


হিলি (দিনাজপুর) প্রতিনিধি ফেব্রুয়ারি ২৫, ২০১৯, ০৩:০৮ পিএম
সরিষার ভালো ফলনে লাভবান হিলির কৃষক

ছবি : সোনালীনিউজ

দিনাজপুর : জেলার হিলি সীমান্ত এলাকায় এবার সরিষার চাষ ব্যাপক হয়েছে। ইতিমধ্যে উপজেলার প্রতিটি মাঠে শুরু হয়েছে সরিষা কাটা-মাড়াই। এই বছর আবহাওয়া অনুকূলে থাকায় এই উপজেলায় সরিষার বাম্পার ফলন হয়েছে। দাম ভালো পাওয়ায় খুশি কৃষক। আর্থিক দিক দিয়ে লাভবান কৃষক।

আমন ধান কাটার পর এই এলাকার কৃষক বাড়তি ফসল হিসেবে এই সরিষা চাষ করে থাকে। সরিষা বিক্রি করে যে টাকা পায় সেই টাকা দিয়ে আবার ইরি বোরো ধান লাগায় এখানকার কৃষকরা। এখানকার কৃষকরা এখন সরিষা তোলার পর ইরি-বোরো ধান লাগাতে ব্যস্ত সময় পার করছে।

বৈগ্রাম গ্রামের কৃষক ইনছান আলী জানান, এবার আমি প্রথম সরিষা লাগাই ছিলাম। সরিষা তুলেছি এবার মোটামুটি ফলনও ভালো পেয়েছি সঙ্গে বাজারে দাম ভালো পাওয়া যাচ্ছে। আমি এখন সরিষা বিক্রি করে সেই টাকা দিয়ে জমির ধান লাগাবো।

একই গ্রামের কৃষক রায়হান জানান, বাড়তি ফসল হলেও এবার বাজারে এর দাম ভালো আছে। প্রতি বিঘায় সরিষার ফলন ৪ থেকে ৫ মণ পাওয়া যাচ্ছে। বাজারে প্রতি মণ সরিষা ১৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এতে আমরা খুব খুশি ও লাভবান।

হাকিমপুর উপজেলা কৃষি র্কমর্কতা শামিমা নাজনীন বলেন, কৃষকরা এই ফসলটাকে বাড়তি হিসেবে চাষাবাদ করে থাকে। এবার কৃষি অফিসের সহযোগিতায় হিলি হাকিমপুর উপজেলাতে ৮৩০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। কৃষকরা সরিষা কাটা শুরু করেছে, ফলন ভালো হয়েছে। আমাদের লক্ষ্যমাত্রা অর্জন হবে আশা রাখি।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!