• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

সশস্ত্র বাহিনীতে অংশগ্রহণ বাড়ছে নারীর


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২১, ২০১৯, ০৬:৪৫ পিএম
সশস্ত্র বাহিনীতে অংশগ্রহণ বাড়ছে নারীর

ঢাকা : সশস্ত্র বাহিনীতে অংশগ্রহণ বাড়ছে নারী সদস্যদের। চ্যালেঞ্জিং এই পেশায় আসছেন নারীরা। সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমানবাহিনীতে এখন নারীদের সরব উপস্থিতি দেখা যায়।

শুধু তা-ই নয়, বাংলাদেশ সেনাবাহিনী তথা সশস্ত্র বাহিনীর ইতিহাসে সর্বপ্রথম নারী মেজর জেনারেল পদে পদোন্নতিপ্রাপ্ত হয়েছেন ডা. সুসানে গীতি। গত সেপ্টেম্বর মাসে তাকে পদোন্নতি দেওয়া হয়।

তখন আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর-আইএসপিআর থেকে জানানো হয়, সেনাবাহিনীপ্রধান জেনারেল আজিজ আহমেদ ও সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি)  লেফটেন্যান্ট জেনারেল মো. সামছুল হক সেনা সদর দপ্তরে তাকে মেজর জেনারেল পদবির র্যাংক ব্যাজ পরিয়ে দেন।

প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়নে যে যুগান্তকারী পদক্ষেপ নিয়েছেন, সেনাবাহিনীতে মহিলা অফিসারকে মেজর জেনারেল হিসেবে পদোন্নতি প্রদানের মাধ্যমে সেই পদক্ষেপের আরো একটি নতুন দিগন্তের সূচনা হলো।

মেজর জেনারেল সুসানে গীতি ১৯৮৫ সালে রাজশাহী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। পরে ১৯৮৬ সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে নারী ডাক্তার হিসেবে ক্যাপ্টেন পদবিতে যোগদান করেন। তিনি ১৯৯৬ সালে প্রথম নারী হিসেবে হেমাটোলজিতে এফসিপিএস ডিগ্রি অর্জন করেন।

এছাড়া তিনি জাতিসংঘ শান্তিরক্ষী মিশন এবং বিভিন্ন সামরিক হাসপাতালে প্যাথলজি বিশেষজ্ঞের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত রয়েছেন।  

বিমানবাহিনীতে পাইলট হিসেবে রয়েছেন এখন নারী। জাতিসংঘ শান্তি মিশনেও বাংলাদেশের সশস্ত্র বাহিনীর অংশ হিসেবে যোগ দিচ্ছেন বাংলাদেশের নারীরা। দৃষ্টান্ত স্থাপন করছেন বিশ্ব শান্তি দূত হিসেবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!