• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সাকিবদের হাতে মাটি ধরালেন মিরাজরা


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ১৬, ২০১৯, ০৬:০০ পিএম
সাকিবদের হাতে মাটি ধরালেন মিরাজরা

ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরে রীতিমত আকাশে উড়ছিল ঢাকা ডায়নামাইটস। ঢাকায় নিজেদের মাঠে চার ম্যাচ খেলে চারটি জিতে নিয়েছিল সাকিব আল হাসানের দল। কিন্তু সিলেটে আসতেই ছন্দ হারিয়ে ফেলল বর্তমান রানার্স আপরা। আকাশ থেকে ঢাকাকে মাটিয়ে নামিয়ে আনল মেহেদী হাসান মিরাজের রাজশাহী কিংস।  

টুর্নামেন্টের ১৭তম ম্যাচে রাজশাহী কিংসের দেয়া ১৩৭ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে স্কোর বোর্ডে ৯ উইকেটে ১১৬ রান জমা করতেই র্নিধারিত ওভার শেষ হয় ঢাকা ডায়নামাইটসের। ফলে ২০ রানে ম্যাচ জিতে নেয় মেহেদী হাসান মিরাজের দল। ছয় ম্যাচ খেলে এটি রাজশাহীর ততৃীয় জয়। অপরদিকে পাঁচ ম্যাচ খেলে প্রথম হারের স্বাদ পেল সাকিব আল হাসানের দল।  

জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় ঢাকা। মেহেদী মিরাজের ছোবলে সাজঘরে ফেরেন সুনিল নারাইন। শুরু ধাক্কা সামলে উঠার আগেই উদানার বলে সরাসরি বোল্ড হয়ে সাজঘরে ফেরেন আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাই। একটু পর আরাফাত সানির শিকার বিদায় নেন আন্দ্রে রাসেল। ফলে ভিষন চাপে পড়ে ঢাকা ডায়নামাইটস।

সানির স্পিনে সাকিব আল হাসান কুপোকাত হলে চাপ আরও বাড়ে ঢাকার উপর। সেই চাপ থেকে দলকে উদ্ধার করতে ব্যর্থ হয়েছেন দুর্দান্ত ফর্মে থাকা রনি তালুকদার। সানির তৃতীয় শিকার হন তিনি। এরপর নাইম শেখকে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন কাইরন পোলার্ড। অনেকটা এগিয়ে যান তারা। কিন্তু নাইমকে ফিরিয়ে প্রতিরোধ ভাঙেন মিরাজ। তবুও চোখ রাঙাচ্ছিলেন পোলার্ড। রাব্বির বলে সৌম্য সরকার এই ক্যারিবীয়কে তালুবন্দি করেন।

মাত্র কয়েক মিনিটের ব্যবধানে রানআউট হয়ে বিদায় নেন রুবেল হোসেন। শেষদিকে মেরে খেলার চেষ্টা করেন নুরুল হাসান। মোস্তাফিজ তাকে খুব বেশি এগোতে দেননি। শেষ অবধি নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটের বিনিময়ে স্কোর বোর্ডে ১১৬ রান জমা করতে সমর্থ হয় ঢাকা। ফলে ২০ রানের দারুন এক জয় পায় রাজশাহী কিংস।  
শিকার করেন অধিনায়ক মেহেদী হাসান মিরাজ। ১টি করে উইকেট নেন রাব্বি ও মোস্তাফিজ।

এদিন ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে নিজ নিজ মায়ের নাম লেখা জার্সি পরে খেলতে নেমেছিলেন রাজশাহী কিংসের ক্রিকেটাররা। জার্সিতে মায়ের নাম লেখা থাকায় উচ্ছ্বসিত ছিলেন মিরাজরা। স্বাভাবিকভাবেই ম্যাচটা জিততে এবং জয়টা মায়েদের উৎসর্গ করতে চেয়েছিলেন তারা। অবশেষে তাদের বাসনা পূরণ হয়েছে তাদের।

বুধবার (১৬ জানুয়ারি) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে টস জিতে ব্যাটিং বেছে নেয় রাজশাহী কিংসের অধিনায়ক মেহেদী হাসান মিরাজ। কিন্তু মোটেও সুবিধা করতে পারেনি পদ্মা পাড়ের দলটি। শুরুতেই ধাক্কা খায় রাজশাহী। মাত্র ১ রান করে আন্দ্রে রাসেলের বলে পোলার্ডের তালুবন্দি হয়ে সাজঘরে ফেরেন রাজশাহীর অধিনায়ক মেহেদী হাসান মিরাজ।

তবে মুমিনুল হক ও সৌম্য সরকারের জায়গায় সুযোগ পাওয়া মার্শাল আইয়ূব আর শাহরিয়ার নাফীস দ্বিতীয় উইকেটে দারুন প্রতিরোধ গড়েন। দীর্ঘ দিন ধরে জাতীয় দলের বাইরে থাকা নাফীস সুযোগের সদ্ব্যবহার ভালভাবে করতে না পারলেও মার্শাল তা কাজে লাগান। অল্পের জন্য হাফ সেঞ্চুরি না পেলেও উইকেটের চারপাশে স্ট্রোক খেলেছেন।

দুর্দান্ত খেলতে থাকা শাহরিয়ার ব্যক্তিগত ২৫ রানে সুনিল নারাইনের শিকার বনে বিদায় নেন। সঙ্গী হারিয়ে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি মার্শাল। পরক্ষণেই এ মায়াবি স্পিনারের ঘূর্ণি জালে ধরা পড়েন তিনি। ফেরার আগে ৩১ বলে ৩ চার ও ২ ছক্কায় ৪৫ রানের নান্দনিক ইনিংস খেলেন ঘরোয়া ক্রিকেটের নিয়মিত পারফরমার।

নাফীস-আইয়ূব ফিরে যাওয়ার পর রাজশাহীকে টেনে তোলার চেষ্টা করেন জাকির হাসান ও রায়ান টেন ডেসকাট। নেদারল্যান্ডসের রায়ান ১৬ ও জাকির ২০ রান করেন। শেষ পর্যন্ত ৬ উইকেটে ১৩৬ রান তুলতে সক্ষম হয় রাজশাহী। ঢাকার ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড় সুনীল নারাইন ১৯ রানে ৩ উইকেট নেন। ১টি উইকেট পকেটে ভরেন রাসেল, সাকিব ও আলিস।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!