• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সাকিবের বিকল্প হতে পারেন মিরাজ


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ২৯, ২০১৮, ০১:৪৭ পিএম
সাকিবের বিকল্প হতে পারেন মিরাজ

ঢাকা: দুর্দান্ত এক ফাইনাল উপহার দিয়ে এশিয়া কাপ হেরেছে বাংলাদেশ। ভারতের মতো দলের বিপক্ষে ২২২ রান নিয়ে যেভাবে লড়াই করেছে বোলাররা সেটি এক কথায় অনন্য। তবে এশিয়া কাপের ফাইনালের মধ্যে দিয়ে একজন সত্যিকারের ওপেনারের সন্ধান পেল বাংলাদেশ। যার নাম লিটন দাস। ঘরোয়া ক্রিকেটের নিয়মিত এই পারফরমার আন্তর্জাতিক ক্রিকেটেও ঝলক দেখিয়েছেন। এই যেমন ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজের দুটি ম্যাচে দারুন ব্যাটিং করেছেন।

আবার এশিয়া কাপে এসে সেভাবে নিজেকে মেলে ধরতে পারছিলেন না। একেবারে ফাইনাল মঞ্চে জ্বলে উঠলেন লিটন। ৩৩ বলে ফিফটির পর ৮৭ বলে তুলে নিলেন সেঞ্চুরি। ভারতের বিপক্ষে থামলেন বিতর্কিত আউটে। তা না হলে লিটনের ১২১ রানের ইনিংসটি আরও লম্বা হতে পারত। ৪৩ ম্যাচের আন্তর্জাতিক ক্যারিয়ারে এটি লিটনের প্রথম সেঞ্চুরি। এ বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে আগের সর্বোচ্চ ৯৪ করেছিলেন লিটন।

তবে এ ইনিংসের কারণে তাঁর আগামী কয়েকটা সিরিজ নিশ্চিত হয়ে গেল। সেগুলোতেও তিনি নিজের প্রতিভার বিচ্ছুরণ ঘটাতে চাইবেন। আর সেটা হলে তামিম ইকবাল তাঁর স্থায়ী একজন সঙ্গী পেয়ে গেলেন। আপাতত বাংলাদেশের ওপেনিং সমস্যা অন্তত দূর হলো।

সাকিব আল হাসানের হাতের যে অবস্থা সেটি বজায় থাকলে ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজ খেলতে পারবেন না। ব্যাটিং-বোলিংয়ে সমান পারদর্শী হওয়ায় সাকিবের অভাব খুব অনুভূত হয় বাংলাদেশ দলে। এই যেমন এশিয়া কাপের আগেই তিনি আঙুলের অস্ত্রোপচার করাতে চেয়েছিলেন। কিন্তু বোর্ড একরকম জোর করেই তাঁকে পাঠিয়েছিলেন এশিয়া কাপে খেলতে। কিন্তু পাকিস্তান ম্যাচের আগেই অসহ্য ব্যথার কারণে সাকিব দেশে ফিরতে বাধ্য হন।

একজন সাকিবের অভাব কিভাবে পূরণ হবে? এ প্রশ্নের উত্তরও মিলেছে এশিয়া কাপে। মেহেদি হাসান মিরাজ। সুপার ফোরে ভারতের বিপক্ষে সর্বোচ্চ ৪২ রান করেছিলেন। ফাইনালে মিরাজকে পাঠানো হলো ওপেনিংয়ে। শুধু তাই নয়, বোলিংও তিনি ওপেন করেছেন।  বাংলাদেশের প্রথম খেলোয়াড় হিসেবে ওয়ানডেতে একই ম্যাচে ব্যাটিং ও বোলিং উদ্বোধন করলেন মেহেদী হাসান মিরাজ। ওয়ানডেতে সব মিলিয়ে ৪৩ জন খেলোয়াড় একই ম্যাচে ব্যাটিং-বোলিং উদ্বোধন করেছেন।

এশিয়া কাপে বাংলাদেশের ওপেনিং জুটি কিছুতেই থিতু হচ্ছিল না। অথচ লিটন-মিরাজের ওপেনিং জুটিতে থেকে এল ১২০ রান। ভারতের বিপক্ষে ওয়ানডেতে উদ্বোধনী জুটিতে বাংলাদেশের সর্বোচ্চ। আগের সর্বোচ্চ ১০২, ২০১৫ সালে মিরপুরে তামিম-সৌম্যর।
লোয়ার মিডল অর্ডার থেকে সরাসরি ওপেনিংয়েও সমস্যা হলো না মিরাজের। তার মানে তাঁকে যে কোনও পজিসনেই ব্যাটিংয়ে পাঠানো যেতে পারে। তাই সাকিবের জায়গায় মিরাজকে পাঠিয়ে তাঁর অভাব আপাতত পূরণ করা যেতে পারে। তাছাড়া মিরাজ অনূর্ধ-১৯ দলে নিয়মিত মিডল অর্ডারে ব্যাট করে সফলও হয়েছেন।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!