• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সাত দলের ৩ বিদেশি অধিনায়ক


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ১১, ২০১৯, ১২:৩৯ পিএম
সাত দলের ৩ বিদেশি অধিনায়ক

ঢাকা : রংপুর রেঞ্জার্সের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে আফগান মোহাম্মদ নবির হাতে। দলে জহুরুল ইসলাম, নাদিফ চৌধুরী ও আরাফাত সানির মতো অভিজ্ঞ স্থানীয় ক্রিকেটার রয়েছে। তবে বাংলাদেশে নিয়মিত খেলার অভিজ্ঞতা থাকায় রংপুর বেছে নিয়েছে নবিকেই। 

ড্রাফটে ছিল না আন্দ্রে রাসেলের নাম। ক্যারিবিয়ান অলরাউন্ডারকে সরাসরি দলে নিয়েছে রাজশাহী রয়্যালস। ফরহাদ রেজা, অলক কাপালি, রবি বোপারা ও শোয়ব মালিকের মতো অভিজ্ঞ ক্রিকেটাররা থাকলেও তারা নেতৃত্বের জন্য বেছে নিয়েছে রাসেলকে।
 
জার্সি উন্মোচন অনুষ্ঠানে মঙ্গলবার অধিনায়ক হিসেবে রাসেলের নাম ঘোষণা করে রাজশাহী। প্রথমবারের মতো ক্যারিবিয়ানের বাইরে কোনো দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে রোমাঞ্চিত এই অলরাউন্ডার, “দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পেয়ে আমি সম্মানিত। যে দলেই আমি খেলি আমার খুব বড় একটা ভূমিকা থাকে। ক্যারিবিয়ানের বাইরে এটা আমার জন্য নতুন কিছু হতে যাচ্ছে। এর আগে জ্যামাইকা তালাওয়াহসকে নেতৃত্ব দিয়েছি। এটা খুব আকর্ষণীয় হবে। আর আমি চ্যালেঞ্জ নিতে উন্মুখ।”     
 
অধিনায়ক লাসিথ মালিঙ্গাসহ নিয়মিত অনেক খেলোয়াড়ের অনুপস্থিতিতে গত অক্টোবরে পাকিস্তান সফরে শ্রীলঙ্কা টি-টোয়েন্টি দলকে নেতৃত্ব দিয়েছিলেন শানাকা। তিন ম্যাচের সিরিজে স্বাগতিকদের হোয়াইটওয়াশড করে দেয় শানাকার দ্বিতীয় সারির দলটি। সেই সিরিজ শানাকার নেতৃত্ব পাওয়ায় বড় ভূমিকা রেখেছে।
 
ঢাকা প্লাটুন নেতৃত্বের জন্য বেছে নিয়েছে টুর্নামেন্টের সফলতম অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে। অধিনায়ক হিসেবে পঞ্চম শিরোপা জেতার জন্য মাঠে নামবেন অভিজ্ঞ এই পেসার। তিনি ছাড়া বিপিএলে একাধিক শিরোপা জিততে পারেননি কোনো অধিনায়ক।

গত আসরের শিরোপাজয়ী অধিনায়ক ইমরুল কায়েস দলে থাকলেও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স নেতৃত্ব দিয়েছে মাহমুদউল্লাহর কাঁধে। চোটের জন্য প্রথম দুই ম্যাচ থেকে ছিটকে গেছেন এই অলরাউন্ডার। তার অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেবেন ইমরুল।

খুলনা টাইগার্স অধিনায়ক করেছে মুশফিকুর রহিমকে। বিপিএলের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক অবশ্য আগের কয়েকটি আসরে মাঝপথে ছেড়েছেন দায়িত্ব। প্রথমবারের মতো এই টুর্নামেন্টে নেতৃত্ব পেয়েছেন মোসাদ্দেক হোসেন। 
বিপিএলে স্থানীয় কোচ মাত্র একজন। ঢাকা কোচ হিসেবে বেছে নিয়েছে মোহাম্মদ সালাউদ্দিনকে। চট্টগ্রামের কোচ পল নিক্সন। কুমিল্লা নিয়েছে ওটিস গিবসনকে। খুলনার কোচ জেমস ফস্টার। রাজশাহীর কোচ ওয়াইজ শাহ, সিলেটের হার্শেল গিবস। রংপুরের কোচ মার্ক ও’ডনেল। 

সোনালীনিউজ/আরআইবি

Wordbridge School
Link copied!