• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সাদমানের ব্যাটিং ভালো লেগেছে তামিমের


ক্রীড়া প্রতিবেদক মার্চ ১১, ২০১৯, ০৬:৩৬ পিএম
সাদমানের ব্যাটিং ভালো লেগেছে তামিমের

ছবি: সংগৃহীত

ঢাকা: একজনের আন্তর্জাতিক ক্রিকেটে এক যুগ পার করে ফেলেছেন। আরেকজন সবে তৃতীয় টেস্ট খেলছেন। তামিম ইকবালের এটা তৃতীয়বারের মতো নিউজিল্যান্ড সফর। আর সেখানের সাদমান ইসলামের প্রথম। তবু সাদমানের ব্যাটিং দেখে বোঝার উপায় নেই মাত্রই তৃতীয় টেস্ট খেলছেন তিনি।

নিউজিল্যান্ডের কণ্ডিশনে ব্যাটসম্যানদের পাশ মার্ক তুলতেই হিমশিম খেতে হয়। তিনবার নিউজিল্যান্ড সফরে গিয়ে সেটা ভালোমতোই বুঝেছেন তামিম। হ্যামিল্টন টেস্টের দুই ইনিংসে দুই ওপেনার মিলে এনে দিয়েছেন ৫৭ ও ৮৮ রান। ওয়েলিংটনেও প্রথম ইনিংসে ৭৫ রান এনে দিয়েছে এই জুটি। নিউজিল্যান্ডের মাটিতে সফরকারী দলের টানা তিন ওপেনিং জুটিতে পঞ্চাশোর্ধ্ব রান! এমন কিছু যে ২০০০ সালের পর থেকেই দেখা যায়নি। সাদমান-তামিমের আগে নিউজিল্যান্ডের মাটিতে টানা তিন ইনিংসে সফরকারী দলের হয়ে পঞ্চাশোর্ধ্ব রানের জুটি গড়েছিলেন হার্শেল গিবস ও গ্যারি কারস্টেন।

সোমবারও ধৈর্য না হারালে সাদমানের ইনিংসটা ২৯ রানের অনেক বেশিই হতে পারত। কিন্তু যেটা করেছেন তাতেই মুগ্ধ করতে পেরেছেন অভিজ্ঞ ওপেনিং সঙ্গী তামিমকে। তিনি বলছেন, ‘সাদমানের ব্যাটিং আমার কাছে ভালো লেগেছে। দুর্ভাগ্য যে ২০-২৫ রানে (২৭ থেকে ৩৭) আউট হয়ে যাচ্ছে। চারটা ইনিংস দেখে মনে হয়েছে অনেক কম্প্যাক্ট। তবে সে এমন জায়গায় খেলছে, এখানে ভালো করা সহজ নয়। আমরা যারা ১০-১২ বছর ধরে খেলছি। নিউজিল্যান্ডে এটা আমার তৃতীয় সফর। একটু হলেও জানি এখানে কী করণীয়। ও সেখানে ক্যারিয়ারের তৃতীয় টেস্ট খেলছে। ও এখানে যে নিঁখুত ব্যাটিং করছে, এটা ইতিবাচক দিক। এখন যে ভুল করছে, আশা করি সামনে সেটি সে করবে না।’

নিউজিল্যান্ডের মতো কণ্ডিশনে যেখানে পেসারদের ভালো করার কথা উল্টো সেখানে আশাহতই হতে হচ্ছে। ৮ রানে ২ উইকেট হারিয়ে ফেলা নিউজিল্যান্ডকে আর চেপে ধরতে পারেনি বাংলাদেশ। আর এ কারণেই ৮৫ ওভারে ৬ উইকেটে ৪৩২ রান তুলে ইনিংস ঘোষণা করতে পেরেছে কিউইরা।

তামিম অবশ্য পেসারদের ব্যর্থতা আড়াল করারই চেষ্টা করলেন, ‘কিছু ওভার খুবই ভালো করেছে। কিছু ওভারে ভালো করতে পারেনি। এটা ধারাবাহিক হবে অভিজ্ঞতার সঙ্গে। এ তিনজনই একেবারে নতুন। যাদের সঙ্গে খেলছি তাদের ২৫০ করে উইকেট আছে। এখান থেকে ওরা শিখুক। এখান থেকে শিখে যদি ভালো করতে পারে সেটা আমাদের জন্য ভালো হবে।’

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!