• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সাব্বির রহমানের ব্যাটে লড়ছে বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ২০, ২০১৯, ১০:৪৯ এএম
সাব্বির রহমানের ব্যাটে লড়ছে বাংলাদেশ

ঢাকা: টানা দুই ওয়ানডে হেরে আগেই সিরিজ খুইয়েছে বাংলাদেশ দল। তৃতীয় ও শেষ ম্যাচে মোহাম্মদ মিঠুনের চোটে একাদশে একজন পেসার বাড়িয়ে নেওয়া হয়েছে রুবেল হোসেনকে। পাঁচ পেসার নিয়েও নিউজিল্যান্ডকে আটকে রাখা যায়নি। আগে ব্যাট করে নিউজিল্যান্ড বাংলাদেশকে ৩৩১ রানের বিশাল লক্ষ্য দিয়েছে। এই রান তাড়া করতে নেমে ৬১ রানে ৫ উইকেট হারায় সফরকারিরা। চাপের মুখে মোহাম্মদ সাইফউদ্দিনকে নিয়ে প্রতিরোধ গড়েছেন সাব্বির রহমান। এরইমধ্যে তুলে নিয়েছেন ফিফটি।  

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৩ ওভারে ৫ উইকেটে ১৪৯ রান করেছে টাইগাররা। ৬৪ রান নিয়ে ক্রিজে রয়েছেন সাব্বির। ৪৩ রান নিয়ে ব্যাট করছেন সাইফ।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে রীতিমতো কাঁপাকাঁপি শুরু হয়েছে সফরকারি ব্যাটসম্যানদের। স্কোরবোর্ডে ২ রান উঠতেই চলে গেছে ৩ উইকেট। আউট হয়ে গেছেন তামিম ইকবাল (০), লিটন দাস (১), সৌম্য সরকার (০), মুশফিকুর রহীম (১৭) ও মাহমুদউল্লাহ ১৬।

বুধবার (২০ ফেব্রুয়ারি) ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। আগে ব্যাট করতে নেমে দারুন এক নজির গড়েছেন রস টেলর। রুবেলের বলে মাহমুদউল্লাহর তালুবন্দী হওয়ার আগে ৬৯ রানের ইনিংস খেলে রেকর্ড বইয়ে নাম লিখিয়ে ফেলেছেন টেলর। তিনিই এখন নিউজিল্যান্ডের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের মালিক। ২৭৯ ম্যাচে ৮ হাজার ৭ রান নিয়ে নিউজিল্যান্ডের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রান ছিল সাবেক কিউই অধিনায়ক স্টিফেন ফ্লেমিংয়ের। তাঁর রেকর্ডকে পেছনে ফেলতে টেলরকে দরকার ছিল ৫১ রান। এই ম্যাচের আগে ৩৪ বছর বয়সী এই মিডলঅর্ডার ব্যাটসম্যানের ২১৭ ম্যাচে রান ছিল ৭ হাজার ৯৫৭। আজকের ম্যাচে ৭ চারে ৮২ বলে ৬৯ রানের ইনিংস খেলেন টেলর।

২১ রানের মাথায় কিউইদের প্রথম আঘাত করেন মাশরাফি। পাঁচ নম্বর ওভারে ওপেনার মুনরোকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন বাংলাদেশের অধিনায়ক। সিরিজে টানা দুই সেঞ্চুরি করা গাপটিল সাইফউদ্দিনের শিকার হন দলীয় ৫৯ রানের মাথায়। দুই উইকেট হারানোর পর নিউজিল্যান্ডের তৃতীয় উইকেট পড়ে ১৫১ রানের মাথায়। মেহেদী হাসান মিরাজের বলে আউট হওয়ার আগে হেনরি নিকোলস করেন ৬৪ রান।

এর আগে টেলরের সঙ্গে গড়েন ইনিংসে ৯২ রানের সর্বোচ্চ জুটি। নিকোলাস আউট হলে ল্যাথামকে সঙ্গে নিয়ে ৫৫ রানের জুটি গড়েন টেলর। ৩৯তম ওভারে দলের ২০৬ রানের টেলর ফিরে গেলে নিশামকে সঙ্গে নিয়ে বাকি কাজ সারেন ল্যাথাম।মোস্তাফিজের স্লোয়ারে ক্যাচ তুলে দেওয়ার আগে ৫১ বলে ৫৯ রানের ঝলমলে ইনিংস খেলেন ল্যাথাম। নিশামের সঙ্গে গড়েন ৬৫ রানের জুটি।

এসব ছোট-বড় জুটির ওপর ভর করে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশের সামনে ৩৩১ রানের লক্ষ্য দিয়েছে নিউজিল্যান্ড। মোস্তাফিজ ২ উইকেট পেলেও সবচেয়ে বেশি ঝড় গেছে তার ওপর দিয়ে। ১০ ওভারে তিনি ৯৩ রান দিয়েছেন। মাশরাফি ৫১, রুবেল ৬৪, সাইফউদ্দিন ৪৮, মিরাজ ৪৩ রান দিয়ে পেয়েছেন ১টি করে উইকেট।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!