• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সামাজিক যোগাযোগের মাধ্যমেও ‘বিরাট’ রেকর্ড কোহলির


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৯, ২০১৯, ০৯:১০ এএম
সামাজিক যোগাযোগের মাধ্যমেও ‘বিরাট’ রেকর্ড কোহলির

ঢাকা: ব্যাট হাতে মাঠে নামলেই কোনও না কোনও রেকর্ড গড়ছেন তিনি। বলা হচ্ছে, ভারতীয় ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকারের যাবতীয় রেকর্ড ছাপিয়ে যাবেন বিরাট কোহলি। আর যেভাবে তিনি ব্যাট করে চলেছেন তাতে এটা অস্বাভাবিক কিছু নয়। শুধু ব্যাট হাতে ২২ গজে নয়, কোহলি সামাজিক যোগাযোগের মাধ্যমেও এর মাঝে বিরাট রেকর্ড গড়ে ফেলেছেন। জনপ্রিয়তার দৌড়ে ভারত অধিনায়ক পেছনে ফেলে দিয়েছেন প্রতিপক্ষদের।

ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে এই মুহূর্তে কোহলির মোট রান ২০,৫০২ (৭৭ টেস্টে ৬৬১৩ রান, ২৩৯টি ওয়ানডে ম্যাচে ১১,৫২০ রান এবং ৭০টি টি-টোয়েন্টি ম্যাচে ২৩৬৯ রান)। এই দশকে একমাত্র ক্রিকেটার হিসেবে তিনিই এই বিরল নজির স্পর্শ করেছেন। তবে সেখানেই শেষ হচ্ছে না বিরাট-বিক্রম।

সামাজিক নেটওয়ার্ক সাইটে (টুইটার, ইনস্টাগ্রাম এবং ফেসবুক) তাঁর ভক্তসংখ্যা তিন কোটি ছাড়িয়ে গেছে। দেখা গেছে, সামাজিক যোগাযোগের মাধ্যমে কোহলিকে সবচেয়ে বেশি ‘ফলো’ করেন ভক্তরা।

টুইটারে এই মুহূর্তে কোহলির মোট ভক্তসংখ্যা ৩ কোটি ১০ লক্ষ। ইনস্টাগ্রামে ভক্তের সংখ্যা ৩ কোটি ৯৩ লক্ষ এবং ফেসবুক ‘ফলো’ করেন ৩ কোটি ৭০ লক্ষ মানুষ। তালিকার দুই নম্বরে রয়েছেন ‘মাস্টার ব্লাস্টার’ শচীন টেন্ডুলকার। টুইটারে তাঁর মোট ভক্ত ৩ কোটি ১ লক্ষ। ইনস্টাগ্রামে সমর্থকের সংখ্যা ১ কোটি ৬৬ লক্ষ। ফেসবুকে ভক্তসংখ্যা ২ কোটি ৮২ লক্ষ। বরং তিন ধরনের সামাজিক যোগাযোগের মাধ্যমে অনেকটা দূরে থাকা সাবেক ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি তালিকার তিন নম্বরে রয়েছেন। টুইটারে তাঁর ভক্তের সংখ্যা ৭৭ লক্ষ। ইনস্টাগ্রামে সেই সংখ্যা ১ কোটি ৫৫ লক্ষ। ফেসবুকে সমর্থকের সংখ্যা ২ কোটি ৪ লক্ষ।

বিশ্বক্রিকেটে ‘হিটম্যান’ হিসেবে পরিচিত রোহিত শর্মা তালিকার চার নম্বরে আছেন। টুইটারে তাঁকে ‘ফলো’ করেন ১ কোটি ৪৭ লক্ষ ভক্ত। ইনস্টাগ্রামে সেই সংখ্যা ১ কোটি ৫ লক্ষ। ফেসবুকে সংখ্যা ১ কোটি ১০ লক্ষ। রোহিতের পরে রয়েছেন এই মুহূর্তে হাঁটুতে অস্ত্রোপচার করা সুরেশ রায়না, যুবরাজ সিং এবং হরভজন সিং।

সোনালীনিউজ/আরআইবি/এএস

Wordbridge School
Link copied!