• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সারা দেশে শিগগিরই জেঁকে বসবে শীত


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৬, ২০১৯, ১১:১৬ পিএম
সারা দেশে শিগগিরই জেঁকে বসবে শীত

ঢাকা : শীত আসছে। ঢাকাসহ সারা দেশে কমতে শুরু করেছে রাতের তাপমাত্রা। ধারাবাহিকভাবে এই তাপমাত্রা কমছে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, গত মঙ্গলবার রাতে সারা দেশে গড় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন ছিল ১২ দশমিক শূন্য তিন ডিগ্রি সেলসিয়াস। আর শুক্রবার রাতে তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩ ডিগ্রি সেলসিয়াস।

জানতে চাইলে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল হামিদ বলেন, চলতি মাসের মাঝামাঝিতে একটি শৈত্যপ্রবাহ আসতে পারে। এরপর থেকে শীতের উপস্থিতি পুরোপুরি অনুভব হবে। আর তাপমাত্রাও আস্তে আস্তে কমতে থাকবে। এ ছাড়া ডিসেম্বর মাসে তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবে।

অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, ডিসেম্বরের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চলে ১/২টি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) কিংবা মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ সময় ঢাকাসহ দেশের উত্তরাঞ্চলে কুয়াশাও পড়বে।

আবহাওয়া অফিস বলছে, জানুয়ারি মাসে ২-৩টি শৈত্যপ্রবাহ জেঁকে বসতে পারে। এসব শৈত্যপ্রবাহ তীব্র হবে। এদিকে শীতের আগমনী বার্তায় বেচাকেনা বেড়েছে শীতের কাপড়ের। ফুটপাত থেকে বিপণিবিতানগুলোতে শীতের বাহারি পোশাক নিয়ে হাজির হয়েছে দোকানিরা। ডিজাইন ও মান যাচাই করে পছন্দেরটি কিনছেন ক্রেতারা।

এদিকে আমাদের শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি জানিয়েছেন, দেশের শীতলতম স্থান হিসেবে পরিচিত মৌলভীবাজারের শ্রীমঙ্গলে জেঁকে বসেছে শীত। মধ্য নভেম্বর থেকে এখানে শীতের আবহ শুরু হলেও শেষদিকে এসে রীতিমতো বদলে যায় প্রকৃতি। ডিসেম্বরের শুরুতে তাপমাত্রা নেমে গেছে ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। গাছের পাতায় লেগেছে হলুদের আভা। ধূসর কুয়াশায় ঢাকা চাবাগান সকাল-সন্ধ্যা পাচ্ছে মায়াবী রূপ। এলাকার জলাশয়গুলো মুখর শীতের পাখির কলতানে।

গতকাল শ্রীমঙ্গল উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র গতকাল সকালে সর্বনিম্ন এই তাপমাত্রা রেকর্ড করে, যা ছিল সারা দেশের সর্বনিম্ন।

আবহাওয়া অফিস জানায়, গতকাল শ্রীমঙ্গলে রেকর্ডকৃত ১১ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্রাই ছিল চলতি শীত মৌসুমে সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। এদিকে শীত বাড়ার সঙ্গে সঙ্গে বিচিত্র হতে শুরু করেছে প্রকৃতির রূপ। চাবাগানের সারি সারি ছায়গাছগুলো সকাল-সন্ধ্যা ঢাকা পড়ছে ধূসর কুয়াশার চাদরে। শ্রীমঙ্গলের প্রসিদ্ধ পাখির অভয়ারণ্য বাইক্কা বিলসহ হাওর, বিল, জলাশয় ও চাবাগানের লেকগুলোতে আসতে শুরু করেছে অতিথি পাখি। প্রকৃতির এই রূপের সুধা পান করতে পর্যটকদের ভিড়ও বাড়তে শুরু করেছে সবুজ-ঘন চাবাগানগুলোয়।

এদিকে স্থানীয় আবহাওয়া অফিস মনে করছে আগামী কয়েক দিনের মধ্যে এই তাপমাত্রা নেমে যাবে আরো নিচে। পড়বে হাড়কাঁপানো শীত। নিম্নআয়ের মানুষ ও চা শ্রমিকদের মধ্যে দেখা দেবে নানা রোগের প্রকোপ। তবে উপজেলার চাবাগানগুলোতে শীতের তীব্রতা বেশি।

শ্রীমঙ্গল উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আছাদুজ্জামান জানান, ইতোমধ্যে উপজেলার শীতার্ত মানুষের মধ্যে বিতরণের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণভাণ্ডার থেকে ৪ হাজার কম্বল বরাদ্দ পাওয়া গেছে যা উপজেলার ৯ ইউনিয়নে শীতার্ত মানুষের মধ্যে বিতরণ শুরু করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!