• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সারা রাত নামাজের সওয়াব যে আমলে


ধর্মচিন্তা ডেস্ক এপ্রিল ৪, ২০১৯, ১২:১৪ পিএম
সারা রাত নামাজের সওয়াব যে আমলে

ঢাকা: ছোট্ট জীবন আমাদের। ইবাদত করে জান্নাত অর্জন সত্যিই মুশকিল। জান্নাত অর্জনের শর্টকার্ট কোনো পথও নেই। তবে একটু খেয়াল করে বিভিন্ন আমল করলে, অল্প আমলে বেশি সওয়াব পাওয়া সম্ভব। জান্নাতে যাওয়াও সহজ। কোরআন ও হাদিসে দেখা মিলবে এমন অনেক আমলের।

সারা রাত নফল নামাজ পড়া আমাদের অধিকাংশ মানুষের পক্ষেই সম্ভব নয়। তবে এমন একটি আমল আছে, যা করলে আপনি সারা রাত নফল নামাজে কাটানোর মতো সওয়াব পাবেন। এটা আমাদের জন্য কত বড় মেহেরবানি ও দয়া যে, এশার নামাজ জামাতের সঙ্গে পড়লে, অর্ধেক রাত নফল নামাজ পড়ার সওয়াব পাওয়া যাবে। আর ফজরের নামাজ জামাতের সঙ্গে পড়লে, সারা রাতই নফল নামাজ পড়ার সওয়াব পাওয়া যাবে। তাহলে এশা এবং ফজর নামাজ জামাতে আদায় করলে, দেড় রাত নফল নামাজ আদায়ের সওয়াব মিলবে।

ওসমান (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) এরশাদ করেন, ‘কেউ যদি এশার নামাজ জামাতের সঙ্গে আদায় করে, সে যেন অর্ধেক রাত নফল নামাজের মধ্যে কাটাল। আর যে ব্যক্তি ফজরের নামাজও জামাতের সঙ্গে আদায় করল, সে যেন সারা রাত নফলের মধ্যে কাটাল।’ (মুসলিম : ১০৪৯)।

ওই হাদিসকে সামনে রেখে বলা যায়, যে ব্যক্তি সারা বছর এশা এবং ফজরের নামাজ জামাতের সঙ্গে আদায় করবে, সে দেড় বছর লাগাতার নফল নামাজ আদায় করার সওয়াব পাবে এবং লাইলাতুল কদরও তার হাতছাড়া হবে না। সে অবশ্যই লাইলাতুল কদর পাবে, ইনশাআল্লাহ।
 

সোনালীনিউজ/এসআই

Wordbridge School
Link copied!