• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সারাদেশে বন্যায় ৮৭ জনের মৃত্যু, এক জেলাতেই ২৯ জন


নিজস্ব প্রতিবেদক জুলাই ২৩, ২০১৯, ০৪:৪৮ পিএম
সারাদেশে বন্যায় ৮৭ জনের মৃত্যু, এক জেলাতেই ২৯ জন

ঢাকা: ভয়াবহ বন্যায় গত ১২ দিনে দেশের বিভিন্ন জেলায় অন্তত ৮৭ জনের মৃত্যু হয়েছে। সবচেয়ে বেশি মানুষ মারা গেছে জামালপুর জেলায়। সেখানে ২৯ জন মারা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সী অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এক হিসাবে এই তথ্য জানিয়েছে।

এছাড়া, গাইবান্ধায়১৫ জন, নেত্রকোনায় ১৩ জন এবং টাঙ্গাইল ও সুনামগঞ্জ জেলায় পাঁচ জন করে মারা যাওয়ার কথা জানানো হয়েছে। প্রাণহানি হয়েছে লালমনিরহাট, নীলফামারী, চট্টগ্রাম, কক্সবাজার, কুড়িগ্রাম, শেরপুর, ব্রাহ্মণবাড়িয়া, সিরাজগঞ্জ, বগুড়া এবং ফরিদপুরে।

তবে সুখবর জানালেন বন্যা পূর্বাভাস এবং সতর্কতা কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া। তিনি বলেছেন, গত সপ্তাহে ভারী বৃষ্টির কারণে যে বন্যা ছিলো সেটা বৃষ্টিপাত কমে যাওয়া খুব দ্রুত উন্নতি হচ্ছে।

ব্রহ্মপুত্র নদের মধ্যভাগের জেলাগুলোতে গত তিন চার দিন ধরে পানি খুব হ্রাস পাচ্ছে, বিপদসীমার নিচেও নেমে যাচ্ছে। দুই তিনটি পয়েন্টে এখনো পানি বিপদসীমার উপরে থাকলেও তা খুব দ্রুত নেমে যাবে।

মধ্যাঞ্চল ও উত্তরাঞ্চলের অবস্থা উন্নতির দিকে। বৃষ্টির কারণে কিছুটা স্থিতিশীল অবস্থায় পৌঁছালেও এটির আবার উন্নতি হবে বলে জানান তিনি।

তিনি বলেন, ভারতের আসামে নতুন করে বৃষ্টিপাত শুরু হলেও এটা স্বল্প মেয়াদী এবং স্বল্প মাত্রায় হওয়ায় তা বাংলাদেশের বন্যা পরিস্থিতিতে তেমন কোন প্রভাব ফেলবে না।

বৃষ্টির কারণে আগামী দুই-এক দিন কয়েক জায়গায় পানি বৃদ্ধি পেলেও তা আবার কমে যাবে। আগামী অগাস্টের মধ্যভাগ পর্যন্ত বড় বন্যার কোন আশঙ্কা নেই বলেও উল্লেখ করেন তিনি।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!